Advertisement
২৭ এপ্রিল ২০২৪
COP27 Conference Egypt

জলবায়ু পরিবর্তনের ক্ষতি রুখতে তহবিলের সিদ্ধান্ত

এই সম্মেলন শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ক্ষতিপূরণ সংক্রান্ত বিষয় নিয়ে চুক্তি তৈরির জন্য আলোচনা বাড়তি সময় পর্যন্ত গড়ায়। সূত্রের খবর, এই চুক্তি প্রায় শেষ মুহূর্তে চূড়ান্ত হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১০:১২
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের জলবায়ু সম্মেলন এক ঐতিহাসিক সিদ্ধান্তে পৌঁছল। জলবায়ু পরিবর্তনের কারণে হওয়া ক্ষতিপূরণের জন্য একটি তহবিল গঠনের বিষয়ে চুক্তির সিদ্ধান্ত হয়েছে মিশরের এই কপ-২৭ সম্মেলনে। ভারতের বক্তব্য, গোটা বিশ্ব এর জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিল।

শুক্রবারই এই সম্মেলন শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ক্ষতিপূরণ সংক্রান্ত বিষয় নিয়ে চুক্তি তৈরির জন্য আলোচনা বাড়তি সময় পর্যন্ত গড়ায়। সূত্রের খবর, এই চুক্তি প্রায় শেষ মুহূর্তে চূড়ান্ত হয়েছে। এই দাবিটি দীর্ঘদিন ধরে দরিদ্র এবং উন্নয়নশীলদেশগুলি করে চলেছিল। ভারতও তাদের মধ্যে রয়েছে। উন্নত দেশগুলি, বিশেষ করে আমেরিকা এই নতুন তহবিল গঠনের বিরোধিতা করে এসেছে। বিরোধিতার কারণ উন্নত দেশগুলির ধারণা জলবায়ু পরিবর্তনের কারণে তৈরি হওয়া বিপুল ক্ষয়ক্ষতির আর্থিক দায়ভার মেটাতে তাদের উপরে আইনি বাধ্যবাধকতা তৈরি হবে। এই ক্ষতিপূরণ তহবিলের বিষয়টি এগিয়ে নিয়ে যায় জি ৭৭ ভুক্ত রাষ্ট্রগুলি। ভারতও যার অংশ। কম উন্নত দেশ, ছোট ছোট দ্বীপরাষ্ট্র এবং আর্থিক ভাবে কোণঠাসা দেশগুলি জানায়, তারা এই তহবিল আদায় না করে কি ২৭ সম্মেলন ছাড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COP27 Conference Egypt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE