Advertisement
২৫ এপ্রিল ২০২৪
malaysia

গোল্ডম্যান স্যাকস প্রধানের মাইনে কাটা গেল ১ কোটি ডলার

মালয়েশিয়ার বেসরকারি বাণিজ্যিক সংস্থা নিয়ে চলতি দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে এই বেতন কাটা যেতে চলেছে।

ফাইল ছবি

ফাইল ছবি ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২১ ১৩:৫৯
Share: Save:

বিখ্যাত মার্কিন বহুজাতিক ব্যাঙ্কিং স‌ংস্থা গোল্ডম্যান স্যাকসের সিইও ডেভিড সলোমনের ২০২০ সালের বার্ষিক বেতন থেকে কাটা যেতে চলেছে ১ কোটি থেকে ১ কোটি ৭০ লক্ষ ডলার। মালয়েশিয়ার বেসরকারি বাণিজ্যিক সংস্থা নিয়ে চলতি দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে এই বেতন কাটা যেতে চলেছে। মঙ্গলবার এই নিয়ে বিশেষ নথিও জমা পড়েছে বলে খবর।

সংস্থার বোর্ড অব ডিরেক্টরের নির্ধারিত টাকার অঙ্কই জরিমানা হিসাবে কেটে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা। ডেভিড ছাড়াও বেতন কাটা হছে সিওও জন ওয়ালড্রন ও অর্থ বিভাগের প্রধান স্টিফেন শেয়র-এর।

সংস্থার প্রধান পরিচালকদের বৈঠকে বলা হয়েছে, মালয়েশিয়ার দুর্নীতির সময় এরা তিনজনই ঘটনাটি কী জানতেন না। সেটিকে একটি প্রতিষ্ঠানগত ত্রুটি বলে চিহ্নিত করা হয়েছে। তবে এদের উদাসীনতাকে দায়ী করেছেন তদন্তকারীরা।

গত অক্টোবর মাসে মালয়েশিয়ার এই বিপুল দুর্নীতিতে যুক্ত থাকার বিষয়ে মার্কিন সরকারের কাছে ক্ষমা প্রার্থনা করে গোল্ডম্যান স্যাকস। যদিও ক্ষতিপূরণ হিসাবে দিতে হয় ৩০০ কোটি ডলার।

এই ঘটনায় প্রাক্তন মালয়েশিয়ার নেতা নাজিব রজ্জাককে ১২ বছরের জেলের সাজা দিয়েছে মালয়েশিয়ার আদালত। এই ঘটনার জন্যই নাজিব ক্ষমতাচ্যুত হয়ে হারিয়েছেন রাজনৈতিক অস্তিত্ত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

USA malaysia Goldman Sachs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE