×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

গোল্ডম্যান স্যাকস প্রধানের মাইনে কাটা গেল ১ কোটি ডলার

সংবাদ সংস্থা
সান ফ্রান্সিসকো ২৭ জানুয়ারি ২০২১ ১৩:৫৯
ফাইল ছবি

ফাইল ছবি
ছবি: রয়টার্স

বিখ্যাত মার্কিন বহুজাতিক ব্যাঙ্কিং স‌ংস্থা গোল্ডম্যান স্যাকসের সিইও ডেভিড সলোমনের ২০২০ সালের বার্ষিক বেতন থেকে কাটা যেতে চলেছে ১ কোটি থেকে ১ কোটি ৭০ লক্ষ ডলার। মালয়েশিয়ার বেসরকারি বাণিজ্যিক সংস্থা নিয়ে চলতি দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগে এই বেতন কাটা যেতে চলেছে। মঙ্গলবার এই নিয়ে বিশেষ নথিও জমা পড়েছে বলে খবর।

সংস্থার বোর্ড অব ডিরেক্টরের নির্ধারিত টাকার অঙ্কই জরিমানা হিসাবে কেটে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা। ডেভিড ছাড়াও বেতন কাটা হছে সিওও জন ওয়ালড্রন ও অর্থ বিভাগের প্রধান স্টিফেন শেয়র-এর।

সংস্থার প্রধান পরিচালকদের বৈঠকে বলা হয়েছে, মালয়েশিয়ার দুর্নীতির সময় এরা তিনজনই ঘটনাটি কী জানতেন না। সেটিকে একটি প্রতিষ্ঠানগত ত্রুটি বলে চিহ্নিত করা হয়েছে। তবে এদের উদাসীনতাকে দায়ী করেছেন তদন্তকারীরা।

Advertisement

গত অক্টোবর মাসে মালয়েশিয়ার এই বিপুল দুর্নীতিতে যুক্ত থাকার বিষয়ে মার্কিন সরকারের কাছে ক্ষমা প্রার্থনা করে গোল্ডম্যান স্যাকস। যদিও ক্ষতিপূরণ হিসাবে দিতে হয় ৩০০ কোটি ডলার।

এই ঘটনায় প্রাক্তন মালয়েশিয়ার নেতা নাজিব রজ্জাককে ১২ বছরের জেলের সাজা দিয়েছে মালয়েশিয়ার আদালত। এই ঘটনার জন্যই নাজিব ক্ষমতাচ্যুত হয়ে হারিয়েছেন রাজনৈতিক অস্তিত্ত্ব।

Advertisement