Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Balochistan: বালুচিস্তানে ফের হামলা বিদ্রোহীদের, বিস্ফোরণ, গুলির লড়াইয়ে নিহত ১০ পাক সেনা

নিহত সেনারা বালুচিস্তানে ‘চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) এবং তেলের পাইপলাইনের নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

সংবাদ সংস্থা
কোয়েটা ২৮ জানুয়ারি ২০২২ ১০:১২
Save
Something isn't right! Please refresh.
পাক সেনার উপর হামলা স্বাধীনতাপন্থী বালুচদের।

পাক সেনার উপর হামলা স্বাধীনতাপন্থী বালুচদের।
ছবি: সংগৃহীত।

Popup Close

বালুচিস্তানে ফের বিদ্রোহীদের হামলায় রক্ত ঝরল পাক সেনার। পাক সেনার বিবৃতি উদ্ধৃত করে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, গত বুধবার দক্ষিণ-পশ্চিম বালুচিস্তানের কেচ জেলায় একটি সড়কে পাক সেনার চেকপোস্টে হামলা চালায় বালুচ বিদ্রোহীরা। গুলির লড়াই এবং বিস্ফোরণে ১০ পাক সেনার মৃত্যু হয়।

পাক সেনার দাবি, ওই ঘটনার পরে এলাকা জুড়ে অভিযান চালিয়ে ৩ জন বালুচ বিদ্রোহীকে আটক করা হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও বালুচ গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। প্রকাশিত একটি খবরে দাবি, নিহত সেনারা পাকিস্তানের ‘ফ্রন্টিয়ার কোর’ বাহিনীর সদস্য। তাঁরা ওই এলাকায় ‘চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) এবং তেলের পাইপলাইনের নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

১৩০০ কিলোমিটার দীর্ঘ সিপিইসি-র উপর সাম্প্রতিককালে বেশ কয়েকবার হামলা চালিয়েছে ‘বালুচিস্তান লিবারেশন আর্মি’ (বিএলএ), ‘বালুচ ন্যাশনালিস্ট আর্মি’ (বিএনএ)-র মতো স্বাধীনতাপন্থী বালুচ গোষ্ঠীগুলি। পশ্চিম চিনের শিনজিয়াং প্রদেশের কাশগড় থেকে শুরু হওয়া ওই রাস্তা কারাকোরাম পেরিয়ে ঢুকেছে পাকিস্তানে। শেষ হয়েছে বালুচিস্তান প্রদেশের দক্ষিণ-পশ্চিম প্রান্তে চিন নিয়ন্ত্রিত গ্বদর বন্দরে।

Advertisement

গত ৫ জানুয়ারি বালুচিস্তান সীমানাবর্তী খাইবার-পাখতুনখোয়া প্রদেশে সেনাঅভিযানের সময় গুলির লড়াইয়ে দুই পাক জওয়ান নিহত হয়েছিলেন। ২০ জানুয়ারি লাহৌরে বিস্ফোরণ ঘটায় বালুচ সংগঠন বিএনএ। এর পর সে দেশের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া বলেন, ‘‘পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদী নির্মূল না করা পর্যন্ত আমাদের অভিযান চলবে।’’ এই পরিস্থিতিতে বালুচিস্তানে স্বাধীনতাপন্থী বিদ্রোহী গোষ্ঠীগুলির সক্রিয়তা ইমরান খান সরকারের চিন্তা বাড়াবে বলেই মনে করা হচ্ছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement