Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ধুতি আর শাড়িতে হাজির অভিজিৎ-এস্থার, নোবেল মঞ্চে চাঁদের হাট

নোবেল পুরস্কার নিতে কয়েক দিন আগেই সস্ত্রীক স্টকহল্‌মে পৌঁছেছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সঙ্গে রয়েছে তাঁর পাঁচ বছরের দুই সন্তানও।

সংবাদ সংস্থা
স্টকহল্‌ম ১০ ডিসেম্বর ২০১৯ ২০:৩৫
Save
Something isn't right! Please refresh.
ধুতি শাড়িতেঅভিজিৎ- এস্থার।

ধুতি শাড়িতেঅভিজিৎ- এস্থার।

Popup Close

অমর্ত্য সেনের পর অর্থনীতিতে দ্বিতীয় বাঙালি হিসাবে নোবেল জয়। মঙ্গলবার স্টকহল্‌মের কনসার্ট হলে আনুষ্ঠানিক ভাবে সেই নোবেল পুরস্কার নিতে চলেছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী এস্থার দুফলো। সঙ্গে রয়েছেন সহযোগী গবেষক মাইকেল ক্রেমারও। বন্দ্যোপাধ্যায় দম্পতি যে অর্থনীতিতে নোবেল পেতে চলেছেন তা ঘোষণা হয়েছিল অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে। প্রায় দু’মাস পর আজ রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি থেকে নোবেল পুরস্কার নেবেন তাঁরা।

পুরস্কার নিতে কয়েক দিন আগেই সস্ত্রীক স্টকহল্‌মে পৌঁছে যান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সঙ্গে রয়েছে তাঁর পাঁচ বছরের দুই সন্তানও। সন্তানের গৌরবে উজ্জ্বল অভিজিতের মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। তিনিও উপস্থিত স্টকহল্‌মে। রয়েছেন অভিজিতের ভাই অনিরুদ্ধও।

Advertisement

আলফ্রেড নোবেলের মৃত্যুদিনে এই পুরস্কার দেন সুইডেনের রাজা। ১৯০১ সাল থেকে চলে আসছে এই প্রথা। র‌্যান্ডমাইজ়ড কন্ট্রোল ট্রায়াল (আরসিটি) নিয়েই মূলত গবেষণা চালিয়ে যাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্য়ায় এবং এস্থার দুফলো। সেই গবেষণাতেই মিলেছে সাফল্য। নোবেলের মঞ্চে বাঙালির মেধার এই উদ্ভাসে গর্বিত গোটা দেশ। বন্দ্যোপাধ্যায় দম্পতির সঙ্গে পুরস্কার পাবেন আব্দুল লতিফ জামিল পভার্টি অ্যাকশন ল্যাব (জে-ল্যাব)-এর সহযোগী গবেষক মাইকেল ক্রেমারও। তিন নোবেলজয়ীই ঠিক করেছেন, পুরস্কারের টাকা গবেষণার কাজে লাগাবেন।

আরও পড়ুন: রাজ্যসভা-বিধানসভায় ধনখড়ের বিরুদ্ধে বিক্ষোভে তৃণমূল, স্পিকারকে কড়া চিঠি রাজ্যপালের​

আরও পড়ুন: শৈশব চুরি রুখতে হরিয়ানায় বন্ধ হচ্ছে সব কেজি স্কুল, কী বলছে এ রাজ্যের শিক্ষামহল​

• নোবেল পুরস্কার প্রদান করা হল পদার্থবিদ্যার অধ্যাপক জেমস এডুইন পেবেলসকে। নোবেল কমিটির ঘোষণা অনুযায়ী, পিবল্‌সকে পুরস্কার ‘ভৌত বিশ্বতত্ত্বে তাত্ত্বিক আবিষ্কারের জন্য।’

• রসায়নে নোবেল দেওয়া হল জন বি গুডএনাফকে, পুরস্কৃত হলেন জন বি হুইটগামও।

•অস্ট্রীয় লেখক পিটার হান্টকেকে নোবেল পুরস্কার দেওয়া হল।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement