Advertisement
০২ মে ২০২৪
taliban

Taliban in Afghanistan: তালিবানি অভ্যুত্থানের ফল, আফগানিস্তানে ১ কোটি ৪০ লক্ষ মানুষ পড়তে পারেন অনাহারে

খরার কারণে দেশের একটা বড় অংশের ফসল নষ্ট হয়েছে। এ ছাড়া তালিবান একের পর এক প্রদেশে যুদ্ধ করেছে, তার ফলে অনেক ফসল নষ্ট হয়েছে।

ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১০:০৩
Share: Save:

তালিবান ক্ষমতা দখলের পর তীব্র খাদ্য সঙ্কট তৈরি হতে পারে আফগানিস্তানে। প্রায় ১ কোটি ৪০ লক্ষ মানুষ পড়তে পারেন খাদ্য সঙ্কটের মুখে। রাষ্ট্রপুঞ্জের তরফ থেকে এই পরিসংখ্যান তুলে ধরে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিশ্ব খাদ্য প্রকল্পের প্রধান মেরি এলেন ম্যাকগ্রোআর্টি কাবুল থেকে রাষ্ট্রপুঞ্জকে বুধবার এই পরিস্থিতির কথা জানিয়েছেন। তিনি খাদ্য সঙ্কটের কারণ হিসাবে তিনটি বিষয় উল্লেখ করেছেন। শেষ তিন বছরে দু’বার মারাত্মক খরার মুখে পড়েছে এই দেশটি, তার উপর করোনা পরিস্থিতি দেশের অর্থনৈতিক অবস্থাকে অনেকটাই পিছনের সারিতে ঠেলে দিয়েছে। এর পর আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে তালিবান। এর ফলেই সামগ্রিক পরিস্থিতি দেশটিকে খাদ্য সঙ্কটের দিকে ঠেলে দিয়েছে।

ম্যাকগ্রোআর্টি বলেছেন, ‘‘খরার কারণে দেশের একটা বড় অংশের ফসল নষ্ট হয়েছে। এ ছাড়া তালিবান একের পর এক প্রদেশে যুদ্ধ করেছে, তার ফলে অনেক ফসল নষ্ট হয়েছে। ফসলের গোলা পুড়ে গিয়েছে, এমন উদাহরণও রয়েছে। সব মিলিয়ে মোট উৎপাদনের ৪০ শতাংশ ফসল ইতিমধ্যে নষ্ট। শীত ক্রমে এগিয়ে আসছে। তার আগে যথেষ্ট পরিমাণ ফসল উৎপাদিত না হলে তীব্র খাদ্য সঙ্কট তৈরি হতে পারে।’’

আরও পড়ুন:

বিশ্ব খাদ্য প্রকল্পের তরফ থেকে বলা হয়েছে, ইতিমধ্যে সে দেশের ৪০ লক্ষ মানুষকে খাদ্য পৌঁছে দেওয়া হয়েছে। আগামী কয়েক মাসে আরও ৯০ লক্ষ মানুষের কাছে পৌঁছে যাওয়ার চেষ্টা করা হবে। কিন্তু রাজনৈতিক পরিস্থিতি যা, তাতে দ্রুত এই কাজ সম্পন্ন করাই এখন চ্যালেঞ্জ। না হলে দুর্ভিক্ষে মৃত্যু হতে পারে অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE