Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Earthquake

৪৮ ঘণ্টায় ৭০০ বার ভূমিকম্প আইসল্যান্ডে

সরকারি সূত্রে জানানো হয়েছে, দেশের দক্ষিণ পশ্চিমের রেকিয়ান্স উপদ্বীপে শনিবার রাত থেকে কয়েক সেকেন্ডের ব্যবধানে পরপর ভূমিকম্প শুরু হয়। সোমবার সকালেও কম্পন অনুভূত হয়েছে।

An image of Earthquake

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ০৮:৩৩
Share: Save:

ফের বড় মাপের প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিল আইসল্যান্ডে। উত্তর ইউরোপের এই দেশটিতে ৪৮ ঘণ্টায় ৭০০টি ভূমিকম্পের পরে সে দেশের সরকারের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যে ভাবে পরপর ভূমিকম্প হয়েছে, তাতে বড় মাপের ক্ষতি হতে পারে। প্রবল বিস্ফোরণের ধাক্কায় মাটি ফুঁড়ে জন্ম নিতে পারে নতুন আগ্নেয়গিরি। এই পরিস্থিতিতে গ্রিন্ডাভিক-সহ দেশের বেশ কয়েকটি এলাকায় জরুরি অবস্থাও জারি করে প্রশাসন। ওই সব এলাকার বাসিন্দাদের প্রস্তুত থাকতে বলার পাশাপাশি বেশ কিছু এলাকা থেকে নাগরিকদের নিরাপদ জায়গায় সরানোর কাজও শুরু করেছে সরকার।

সরকারি সূত্রে জানানো হয়েছে, দেশের দক্ষিণ পশ্চিমের রেকিয়ান্স উপদ্বীপে শনিবার রাত থেকে কয়েক সেকেন্ডের ব্যবধানে পরপর ভূমিকম্প শুরু হয়। সোমবার সকালেও কম্পন অনুভূত হয়েছে। সরকারি সূত্রে বলা হয়েছে, এই উপদ্বীপের গ্রিন্ডাভিক গ্রাম থেকে মাত্র তিন কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল। গ্রামটির হাজার চারেক বাসিন্দাকে নিরাপদ জায়গায় সরিয়ে আনা হয়েছে। ভূমিকম্পে গ্রামটির রাস্তাঘাট-সহ বেশ কিছু এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। এক বাসিন্দার কথায়, ‘‘এমনিতে কম্পন হলে আমরা সতর্ক হই এবং নিরাপদ জায়গায় সরে যাই। কিন্তু এ বারে যে ভাবে পরপর শুরু হয়েছে, এবং আবহাওয়ার যা অবস্থা, তাতে বাড়ি থেকে বেরোতেও ভয় পাচ্ছি।’’

গত মাসের শেষ দিক থেকে আইসল্যান্ডে পরপর ভূমিকম্প শুরু হয়। সরকারি হিসেবে শুধু মাত্র রেকিয়ান্স উপদ্বীপেই গত দেড় মাসে অন্তত ২৪ হাজার বার কম্পন অনুভূত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE