Advertisement
০১ মে ২০২৪
Germany

কাঠগড়ায় দাঁড়াতে পারেন ৯৮ বছরের প্রাক্তন নাৎসি

জার্মান সরকারি আইনজীবীরা জানিয়েছেন, বর্তমান অভিযুক্ত ঘটনার সময়ে নাবালক ছিলেন। ফলে যদি আদালত এই মামলা গ্রহণ করে তবে তাঁর বিচার হবে নাবালক বিচার আইনে।

An image of Law and Order

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫৬
Share: Save:

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে বার্লিনের কাছেই স্যাকসেহাউসেন কনসেনট্রেশন শিবিরে ৩৩০০ জনকে খুনে সাহায্য করার অভিযোগে ৯৮ বছর বয়সি এক ব্যক্তির বিচার হবে জার্মানিতে। জার্মান সরকারি আইনজীবীরা জানিয়েছেন, ১৯৪৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত ওই শিবিরে নাৎসি এসএস বাহিনীর রক্ষীদলের সদস্য ছিলেন ওই ব্যক্তি। তবে তাঁর নাম প্রকাশ করা হয়নি। তিনি ফ্রাঙ্কফুর্টের কাছে মাইন-কিনজ়িগ এলাকার বাসিন্দা।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে হিটলারি জার্মানিতে কনসেনট্রেশন শিবিরে ইহুদি সম্প্রদায়ের সদস্য-সহ লক্ষ লক্ষ মানুষের মৃত্যুর ঘটনা নিয়ে বিচারপ্রক্রিয়া এখনও অব্যাহত। তবে বিশেষজ্ঞদের মতে, হত্যাকাণ্ডের মূল খলনায়কেরা এখন প্রায় কেউই জীবিত নেই। হিটলারের শাসনতন্ত্র তথা নাৎসি পার্টির মূল পাণ্ডাদের অনেকেই বিশ্বযুদ্ধের পরে ন্যুরেমবার্গের ইতিহাসখ্যাত আদালতে দোষী সাব্যস্ত হন। আবার অ্যাডলফ আইকম্যানের মতো অনেককে শাস্তি দিয়েছে ইজ়রায়েল। এখন যাঁদের খোঁজ পাওয়া যায় তাঁরা অনেকেই এসএস বাহিনীর রক্ষীর মতো নিম্ন পদে ছিলেন। ফলে প্রত্যক্ষ ভাবে কনসেনট্রেশন শিবিরের কোনও বন্দির হত্যাকাণ্ডে জড়িত থাকার প্রমাণ না পাওয়া গেলে এই ধরনের অভিযুক্তদের বিরুদ্ধে খুনে সাহায্য করার অভিযোগ আনার ব্যবস্থা করেছে জার্মান সরকার।

জার্মান সরকারি আইনজীবীরা জানিয়েছেন, বর্তমান অভিযুক্ত ঘটনার সময়ে নাবালক ছিলেন। ফলে যদি আদালত এই মামলা গ্রহণ করে তবে তাঁর বিচার হবে নাবালক বিচার আইনে। হ্যানাউয়ের আদালতে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। মামলা বিচারের জন্য গৃহীত হবে কি না তা স্থির করবে আদালত। গত অক্টোবরে ওই ব্যক্তিকে পরীক্ষা করেন এক মনোরোগ বিশেষজ্ঞ। তিনি জানিয়েছেন, ৯৮ বছর বয়সি ওই ব্যক্তি মানসিক ভাবে বিচারের কাঠগড়ায় দাঁড়ানোর উপযোগী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE