Advertisement
০৪ মে ২০২৪
Rahul Gandhi

সংসদে কণ্ঠরোধ করা হয়েছে বিতর্কের: রাহুল

কথা বলতে গিয়েই রাহুল দেখেন মাইক খারাপ। তিনি বলেন, ‘‘ভারতীয় সংসদে কিন্তু মাইক খারাপ হয়নি। বন্ধ করে দেওয়া হয়েছে। কণ্ঠরোধ করা হয়েছে বিতর্কের।”

A Photograph of Congress Leader Rahul Gandhi

ব্রিটিশ এমপি-দের সঙ্গে কথা বলতে গিয়ে রাহুল গান্ধী দেখলেন তাঁর মাইক খারাপ। ফাইল ছবি।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৬:৪৫
Share: Save:

ব্রিটিশ এমপি-দের সঙ্গে কথা বলতে গিয়ে দেখলেন মাইক খারাপ। রাহুল গান্ধীর মতে, অবস্থাটার সঙ্গে ভারতীয় সংসদের মিল আছে। তবে সেখানে মাইক খারাপ হয়নি। বিতর্কের কণ্ঠরোধ করা হয়েছে।

চলতি ব্রিটেন সফরে বারবারই মোদী জমানায় ভারতে গণতন্ত্রের অবক্ষয় নিয়ে সরব হন রাহুল। আজ ব্রিটিশ এমপি বীরেন্দ্র শর্মার আমন্ত্রণে হাউস অব কমন্সের ব্রিটিশ এমপি-দের একাংশের সঙ্গে কথা বলেন রাহুল। কথা বলতে গিয়েই রাহুল দেখেন মাইক খারাপ। তিনি বলেন, ‘‘ভারতীয় সংসদে কিন্তু মাইক খারাপ হয়নি। বন্ধ করে দেওয়া হয়েছে। কণ্ঠরোধ করা হয়েছে বিতর্কের। নোটবন্দি, জিএসটি, চিনা আগ্রাসনের মতো বিষয় নিয়ে সংসদে আলোচনাই করতে দেওয়া হয়নি।’’ রাহুলের বক্তৃতার মধ্যে বারবার হাততালি দিয়েছেন ব্রিটিশ এমপি-রা। আবার ভারতীয় সংসদে বিতর্কে কণ্ঠরোধের অভিযোগ শুনে স্তব্ধ হয়ে গিয়েছেন তাঁরা।রাহুলের বক্তব্য, ‘‘আমার সংসদের বিতর্কের কথা মনে আছে। কিন্তু এখন আমরা সংসদের বদলে অন্য মঞ্চে বিতর্কের জন্য প্রশ্ন তৈরি করি। পরিস্থিতি বদলাচ্ছে। সংসদের বাইরে দাঁড়ানোর জন্যও আমাদের গ্রেফতার করা হয়েছে। তবে আমাদের লড়াই চলবে।’’

রাহুলের বক্তব্য, ‘ভারত জোড়ো’ যাত্রা তাঁকে ধৈর্যশীল হতে, অন্যের কথা শুনতে শিখিয়েছে।ব্রিটিশ পার্লামেন্টে বসে রাহুল সোজাসুজি বলেন, ‘‘ভারতীয় গণতন্ত্র সঙ্কটের মুখে পড়েছে। ভেবে দেখুন ইউরোপের চেয়ে সাড়ে তিন গুণ বড় দেশ যদি অগণতান্ত্রিক হয়ে যায় তা হলে কী হবে? পশ্চিমের গণতান্ত্রিক দেশগুলির উপরে কী প্রভাব পড়বে?’’ ভারতের ভবিষ্যৎ নিয়ে রাহুলের কী ধারণা? তাঁর মতে, ‘‘ভারতের ভবিষ্যৎ ভালই। কিন্তু বর্তমান সঙ্কট কাটানো প্রয়োজন।’’রাহুলের শ্রোতাদের মধ্যে ছিলেন টিউলিপ সিদ্দিক, তনমনজিৎ ধেসি, নভ মিশ্র ও ভ্যালেরি ভাজ়ের মতো ব্রিটিশ এমপি-রা। হাজির ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের সদস্য লর্ড বিলিমোরিয়া ও লর্ড ঢোলাকিয়াও।

চলতি সফরে লেবার পার্টির নেতা কেয়ার স্টার্মার ও ব্রিটেনবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেছেন রাহুল। আজ একটি বিশেষজ্ঞ সংস্থায় বক্তৃতা দেওয়ার কথা রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE