Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Sea Mouse

সমুদ্রসৈকতে সবুজ রঙের ওটা কি ভিন্‌ গ্রহী না কি অন্য কিছু

স্কটল্যান্ডের পোর্টোবেলোর সৈকতে সবজে ও সোনালি রঙের একটি বস্তু সোমবার দেখতে পাওয়া যায়। প্রথমে, একটি বস্তু ভাবলেও পরে ওটা নড়াচড়া করে।

সামুদ্রিক ইঁদুর।

সামুদ্রিক ইঁদুর। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
স্কটল্যান্ড শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ২০:০৬
Share: Save:

সারা গায়ে কাঁটা। অনেকটা সুচের মতো। পেটের কাছে ছোট ছোট পা। সমুদ্রসৈকতে হাঁটার সময় অদ্ভুত দেখতে এমন একটা প্রাণীই চোখে পড়েছিল মাইক আরনোটের। ভুল করে তিনি প্রথমে প্রাণীটিকে বস্তুও ভেবে ফেলেন। এক বার ভিন্‌গ্রহী ভেবেও সন্দিহান হন! সমাজমাধ্যমে প্রাণীটির ছবিও পোস্ট করেন।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, সোমবার স্কটল্যান্ডের পোর্টোবেলোর সৈকতে হাঁটতে গিয়েছিলেন মাইক। তখনই তিনি সৈকতে সবজে ও সোনালি রঙের একটি বস্তু দেখতে পান। প্রথমে তিনি ভেবেছিলেন, ওটি শ্যাওলায় জড়ানো পাইনের বড় কোনও কোণ। তার পরেই মাইক বুঝতে পারেন, বস্তুটি নড়াচড়া করছে। চমকেই গিয়েছিলেন। তাঁর কথায়, ‘‘সবুজ ও সোনালি রঙের ওই প্রাণীটির শরীর জুড়ে ভর্তি কাঁটা ছিল। অনেকটা সুচের মতো। ওটাকে উল্টে দিতেই ছোট ছোট পা দেখতে পাই! আমি তো প্রথমে ভেবেছিলাম, ভিন্‌ গ্রহী!’’

মাইকের পোস্ট করা ছবি দেখে বিভিন্ন প্রাণী গবেষণাকেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, ওটা একটা সামুদ্রিক ইঁদুর। জল থেকে কোনও কারণে উঠে আসায় ইঁদুরটিকে অন্য রকম দেখতে লেগেছে। তাদের আরও দাবি, একটি সামুদ্রিক ইঁদুর ৩০ সেন্টিমিটার পর্যন্ত বড় হতে পারে। তাদের গায়ের রং বিভিন্ন রকমের হতে পারে। ওই ইঁদুরেরা ছোট কাঁকড়া এবং অন্যান্য পোকামাকড় খায় বলেই গবেষণাকেন্দ্রগুলির দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sea Mouse Alien Scotland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE