Advertisement
৩০ এপ্রিল ২০২৪
China

Self quarantine: নির্ঘাত করোনা হয়েছে! ভয়ে বাড়ি ছেড়ে গাড়িতেই স্বেচ্ছা নিভৃতবাসে চলে গেলেন ইনি

ঘটনাটিকে চিন সরকার নাগরিক সচেতনতা বলে প্রচার করলেও সমালোচকদের দাবি, এ আসলে করোনা নিয়ে চিনের কঠোর নীতির নেতিবাচক প্রভাব।

বাড়তি সতর্কতা জারি করতে গাড়ির বাইরে সেঁটে দিয়েছিলেন করোনার স্টিকার!

বাড়তি সতর্কতা জারি করতে গাড়ির বাইরে সেঁটে দিয়েছিলেন করোনার স্টিকার! ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মে ২০২২ ১৫:৪৬
Share: Save:

করোনায় আক্রান্ত হয়েছেন ভেবে নিজেকে গাড়ির ভিতর বন্দি করে ফেললেন এক ব্যক্তি। এমনকি তাঁর থেকে যাতে কোনও ভাবেই সংক্রমণ না ছড়ায়, সেই ভয়ে গাড়ির কাচও নামালেন না টানা ১০ ঘণ্টা। ঘটনাটিকে চিন সরকার নাগরিক সচেতনতা বলে প্রচার করলেও সমালোচকদের দাবি, এ আসলে করোনা নিয়ে চিনের কঠোর নীতির নেতিবাচক প্রভাব। মানুষের মধ্যে অতিরিক্ত ভয় ঢুকিয়ে দিয়েছে চিন সরকার।

করোনা সংক্রমণ ঠেকাতে কড়াকড়ি শুরু করেছে চিন। বাড়ির বাইরে বেরিয়ে আলো-হাওয়া গায়ে লাগানোরও জো নেই বাসিন্দাদের। বিষয়টিকে অনেকেই বাড়াবাড়ি বলে সমালোচনা করলেও চিন সরকার তার পরোয়া করেনি। তবে এই ‘অতি নিয়ন্ত্রণ’ চিনের সাধারণ মানুষকে কতটা ভয় পাইয়ে দিয়েছে, তা এই ঘটনায় বোঝা গিয়েছে বলে দাবি চিনের সাধারণ মানুষের হয়ে কথা বলা একটি সংগঠনের। তারা জানিয়েছে, ওই ব্যক্তি সংক্রমণ ছড়ানোর ভয়ে অস্বাস্থ্যকর পরিবশে বন্দি ছিলেন, এমনকি বাড়তি সতর্কতা জারি করতে গাড়ির বাইরে সেঁটে দিয়েছিলেন করোনার স্টিকার! যেখানে স্পষ্ট বলা হয়েছে, কেউ যেন তাঁর গাড়ির ধারেকাছে না আসেন।

খবরটি সোমবার প্রকাশ্যে এনেছে চিনের সরকারি সংবাদসংস্থা। তারা বিষয়টি বেশ ফলাও করেই জানিয়েছে। করোনা নিয়ে চিনের মানুষ কতটা সচেতন তা-ই বোঝাতে চেয়েছে সংস্থাটি। তবে সমালোচকরা বলেছেন, চিনা সরকারের কঠোর নীতির জেরে কতটা মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন মানুষ এ তারই প্রমাণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Quaratine car
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE