Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

সপ্তাহে মাত্র চার দিন কাজ আর তিন দিন ছুটি!

নিজস্ব প্রতিবেদন
২৩ জুলাই ২০১৮ ১২:৩৮
চার দিনের কর্মদিবসকে স্বাগত জানানোর কথা ভাবছে চলেছে নানা বিদেশি সংস্থা। ছবি: পিক্সঅ্যাবে।

চার দিনের কর্মদিবসকে স্বাগত জানানোর কথা ভাবছে চলেছে নানা বিদেশি সংস্থা। ছবি: পিক্সঅ্যাবে।

পরীক্ষামূলক ভাবে চার দিনের কর্মদিবস পালন করেও পারফর্ম্যান্সের মান এক লাফে অনেকটা বাড়িয়ে তাক লাগিয়ে দিল এক সংস্থা। সেই সঙ্গে উস্কে দিল, সপ্তাহে একাধিক দিন ছুটির দাবিও।

গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলক ভাবে সপ্তাহে চার দিন কর্মদিবস করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ডের পার্পেচুয়াল গার্ডিয়ান। ২৪০ জন কর্মী কাজ করেন এখানে। জমিজমা ও সম্পত্তি সংক্রান্ত বিষয়েই কাজ করে এই সংস্থা।

এমনিতে চার দিন কর্মদিবস হলে ক্ষতি কী? পার্পেচুয়াল গার্ডিয়ানের সমীক্ষা বলছে, ক্ষতি তো হয়ই না, উল্টে দেদার বৃদ্ধি পায় কর্মসংস্কৃতি। সংস্থার তরফে জানানো হয়েছে, এই সমীক্ষার স্বার্থে গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত তারা সপ্তাহে চার দিন কর্মদিবস করার সিদ্ধান্ত নিয়েছিল।

Advertisement

আরও পড়ুন: জন্মের আগে থেকেই উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট রয়েছে জর্জের!

সংস্থার কর্ণধার অ্যান্ড্রু বার্নস জানিয়েছেন, “পরীক্ষামূলক ভাবে এই সিদ্ধান্ত নিয়েছিলাম আমরা। উল্লেখযোগ্য সাড়া পেয়েছি আমার পুরো টিমের কাছ থেকে।” তাঁর মতে, গত বারের টিম পারফরম্যান্স ছিল ৫৪ শতাংশ। এই মাসে মাত্র চার দিন কাজ করেও সেই পারফর্ম্যান্স বেড়ে দাঁড়িয়েছে ৭৮ শতাংশ। কর্মীদের অবসাদগ্রস্ত মানসিকতা কমেছে ৭ শতাংশ ও কর্মদক্ষতা বেড়েছে ২০ শতাংশ।

এই সমীক্ষার অন্যতম পর্যবেক্ষক অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনলজি-র জ্যারড হার জানিয়েছেন, সপ্তাহে মাত্র চার দিন কাজ দারুণ সাড়া ফেলেছে। কর্মীদের মধ্যে কাজের উত্সাহ দেখা দিয়েছে দ্বিগুণ পরিমাণে। ভুলের পরিমাণও কমেছে অনেকটাই। বরং কাজের ক্ষেত্রে অনেক নতুন পরিকল্পনা ভাগ করে নিয়েছেন কর্মীরা। অল্প দিনে কাজ শেষ করার তাড়া ছিল বলে, কেউই সে ভাবে আড্ডা বা গল্পে সময় নষ্ট করেননি। মনঃসংযোগ করেছেন কাজের প্রতি। এই সুফল হাতেনাতে পেয়ে সপ্তাহে চার দিনই কর্মদিবস কার্যকর করার কথা ভাবা শুরু করেছে এই সংস্থা।

বিদেশে বহু অফিসেই কাজের মধ্যে জিম, যোগা বা কাজের ফাঁকে সামান্য ঘুমিয়ে নেওয়ার চল আগেও ছিল। এ বার এই সংস্থার সমীক্ষায় অনুপ্রাণিত হয়ে অন্যান্য কয়েকটি সংস্থাও এই পথে হাঁটার কথা ভাবছে।

আরও পড়ুন: বিমানে উঠতে না উঠতেই ভ্রমণ শেষ, বিশ্বের সংক্ষিপ্ততম উড়ানের কথা জানেন?



Tags:
Work Culture New Zealandনিউ জিল্যান্ড Offices Week Off

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement