Advertisement
২৬ এপ্রিল ২০২৪
London

Sunken Village: হারিয়ে যাওয়া গ্রামের খোঁজ মিলল ব্রিটেনে! ভাগ্যিস গরম পড়েছিল, বলছেন উৎসাহীরা

ছবিতে স্পষ্ট, এলাকাটি এককালে জমজমাট ছিল। তবে ১৯২০ সালে ফাঁকা করে দেওয়া হয় গ্রামটি।

জলের নীচ থেকে বেরিয়ে এল শতাব্দী প্রাচীন গ্রাম।

জলের নীচ থেকে বেরিয়ে এল শতাব্দী প্রাচীন গ্রাম। ছবি ফেসবুক।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ২৩:৫৪
Share: Save:

শতাব্দী প্রাচীন একটি গ্রাম জলাধারের নীচে চাপা পরে গিয়েছিল। আচমকাই দেখা গেল সেই গ্রামের বাড়ি, পাড়া, রাস্তাঘাট সব দেখা যাচ্ছে।

ব্রিটেনের নিউ ইয়র্ক শায়ারের ঘটনা। প্রবল গরমে সেখানকার নিদ উপত্যকার স্কর জলাধারের জল শুকিয়ে এখন মাটি দেখা যাচ্ছে। সেখানেই প্রকট হয়েছে গত প্রায় একশ বছর ধরে জলের নীচে থাকা গ্রামটি। যার নাম জানা যায়নি। তবে ষোড়শ শতকের মানচিত্রে এই গ্রামের অস্তিত্ব খুঁজে পাওয়া গিয়েছে।

আরও পড়ুন:

সম্প্রতি ওই জলাধারের জল শুকিয়ে যাওয়ায় সেখানে বেড়াতে গিয়েছিলেন এক মহিলা। তিনিই ওই শুকিয়ে যাওয়া জলাধারের নীচে জেগে ওঠা প্রাচীন গ্রামের ছবি পোস্ট করেছেন ফেসবুকে। তাতে যেমন পাথুরে দেওয়াল দেওয়া ঘর দেখা যাচ্ছে। তেমনই দেখা যাচ্ছে দীর্ঘ পাথুরে রাস্তাও। আছে পাথরের তোরণ, এমনকি সুরিখানার ধ্বংসাবশেষও। ছবিতে স্পষ্ট, এলাকাটি এককালে জমজমাট ছিল। তবে ১৯২০ সালে ফাঁকা করে দেওয়া হয় গ্রামটি। তখনও ওই গ্রামে ১২৫০ জন বাসিন্দা থাকতেন। কিন্তু বাঁধ দিয়ে জল সংরক্ষণের জন্য তাদের চলে যেতে বলা হয়। তারপর থেকেই জলের তলায় ছিল গ্রামটি।

আরও পড়ুন:

গত এক মাস ধরে দাবদাহ চলছে ব্রিটেন। অনেক জায়গাতেই জলভাব দেখা গিয়েছে। স্কারের এই জলাধারের জল শুকিয়ে যাওয়ায় শতাব্দী প্রাচীন ইতিহাস প্রকাশ্যে এল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

London summer Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE