Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sri Lanka Crisis

Sri Lanka Crisis: আরও ঋণ? কথা বলতে শ্রীলঙ্কা যাচ্ছেন নাগেশ্বরন

দিল্লিতে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন ভারতে শ্রীলঙ্কার রাষ্ট্রদূত মিলিন্দ মোরাগোড়া।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ০৫:৫০
Share: Save:

পড়শি দেশের অর্থনৈতিক অবস্থা এখন ঠিক কী রকম, তা নিয়ে আলোচনা করতে আগামী কাল, বৃহস্পতিবার, কলম্বো আসছেন ভারতের শীর্ষ কূটনীতিকদের একটি দল। নেতৃত্বে ভারতের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা বি অনন্ত নাগেশ্বরন।

তিন ঘণ্টার এই সফরে তাঁরা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘের সঙ্গে একান্ত বৈঠকে বসবেন। উদ্দেশ্য শ্রীলঙ্কাকে সাহায্যের হাত বাড়িয়ে ভারত আরও এক গুচ্ছ অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করবে কি না, তা নিয়ে পর্যালোচনা করা। গত ২০ জুন দিল্লিতে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন ভারতে শ্রীলঙ্কার রাষ্ট্রদূত মিলিন্দ মোরাগোড়া। তাঁর মাধ্যমে প্রেসিডেন্ট রাজাপক্ষে বার্তা পাঠিয়েছিলেন যে, ভারত ইতিমধ্যেই যে ৩৫০ কোটি ডলার আর্থিক সাহায্য দিয়েছে, তার জন্য তাঁরা কৃতজ্ঞ। কিন্তু জ্বালানি, খাদ্য ও ওষুধের ভয়ঙ্কর সঙ্কট দেখা দেওয়ার ফলে তাঁদের দেশ এখন এক অভূতপূর্ব সঙ্কটের মুখোমুখি। তাঁদের আশা, ভারত আরও এক বার সাহায্যের হাত বাড়িয়ে দেবে। তারপরেই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি আলোচনা করতে কলম্বো যাওয়ার সিদ্ধান্ত নেন নাগেশ্বরনরা।

জানা গিয়েছে, অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে মোকাবিলা করতে ‘দাতাদের সম্মেলন’ করতে চায় শ্রীলঙ্কা। প্রধানমন্ত্রী বিক্রমসিঙ্ঘে আজ বলেন, ‘‘ভারত ও চিন আমাদের দীর্ঘদিনের বন্ধু। আমরা চাই চিন ও জাপান আমাদের আরও সাহায্য করুক।’’ তা ছাড়া, বিশ্ব অর্থভান্ডারের কাছেও তাঁরা সাহায্য চেয়েছেন বলে জানান প্রধানমন্ত্রী।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Sri Lanka Crisis Indian Diplomacy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE