Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Spain

Wildfire in Spain: স্পেনে বিধ্বংসী দাবানলে মৃত ১

বনভূমির আশপাশের শহর থেকে নিরাপদ স্থানে সরিয়ে দিতে হয়েছে কমপক্ষে ২,০০০ জনকে। 

চার দিন ধরে পুড়ছে দক্ষিণ-পূর্ব স্পেনের আন্দালুসিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। ছবি রয়টার্স।

চার দিন ধরে পুড়ছে দক্ষিণ-পূর্ব স্পেনের আন্দালুসিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
মাদ্রিদ শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ০৬:১০
Share: Save:

বিধ্বংসী দাবানলে টানা চার দিন ধরে পুড়ছে দক্ষিণ-পূর্ব স্পেনের আন্দালুসিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। আগুন নিয়ন্ত্রণে আনতে রবিবার সেনা নামাতে বাধ্য হয়েছে প্রশাসন। বুধবার থেকে শুরু হওয়া এই দাবানলে এখনও পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৬,০০০ হেক্টর বনভূমি। এ ভাবে চলতে থাকলে আগামী কয়েক দিনে সংখ্যাটি দ্বিগুণ হতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের। শুধু তাই নয়, বনভূমির আশপাশের শহর থেকে নিরাপদ স্থানে সরিয়ে দিতে হয়েছে কমপক্ষে ২,০০০ জনকে।
রবিবার প্রশাসনের তরফে জানানো হয়েছে, আগুন ছড়িয়ে পড়তে পারে এই আশঙ্কায় জুব্রিক শহর থেকে সরিয়ে নেওয়া হয়েছে প্রায় ৫০০ অধিবাসীকে। একই ভাবে পর্যটনের জন্য বিখ্যাত শহর এস্তেপনা থেকে সরানো হয়েছে ১,০০০ জন বাসিন্দাকেও। এখনও অবধি ৪০০ জনের বেশি দমকলকর্মী ও ৪১টি আগুন নেভানোয় সাহায্যকারী বিমানের সাহায্যে দাবানল নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে। এখন তাঁদের সঙ্গে হাত মিলিয়েছে সেনাবাহিনীও। ইতিমধ্যেই শুক্রবার মারা গিয়েছেন ৪৪ বছর বয়সি এক দমকলকর্মী।
স্থানীয় পরিবেশ দফতরের আধিকারিক কারমেন ক্রেসপো সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সম্ভবত এই আগুনের পিছনে মানুষের হাত রয়েছে। তার সঙ্গে যুক্ত হয়েছে কয়েক দিন ধরে চলতে থাকা প্রবল গরম ও শুকনো হাওয়া। আন্দালুসিয়ার আঞ্চলিক প্রেসিডেন্ট জানিয়েছেন, ঠিক কী কারণে আগুনের সূত্রপাত, তা খতিয়ে দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spain Wildfire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE