Advertisement
০১ মে ২০২৪
Taliban 2.0

Taliban: পুলিশ থেকে সেনা, আধা সেনা, তালিবান রুখতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে দেশে

আফগানিস্তানের মসনদে তালিবানের বসার বিষয়টি ভারতের নিরাপত্তার ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে প্রশাসনের অন্দরে।

তালিবান রুখতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে দেশে

তালিবান রুখতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে দেশে —ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ২২:২৬
Share: Save:

আফগানিস্তানে তালিবানের উত্থান নতুন করে চিন্তা বাড়িয়েছে প্রতিবেশী ভারতের। তাই নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না প্রশাসন। সংবাদ সংস্থা সূত্রে খবর, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী, সশস্ত্র সীমা বল, সিআরপিএফ ও জঙ্গি মোকাবিলার কাজে যুক্ত রাজ্যের বিশেষ বাহিনীগুলিকে তালিবান প্রতিরোধে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রয়োজন পড়লে কোনও কোনও রাজ্যপুলিশকেও এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার কাজ করা হবে।
আফগানিস্তানের মসনদে তালিবানের বসার বিষয়টি ভারতের নিরাপত্তার ক্ষেত্রে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে প্রশাসনের অন্দরে। সেই কারণেই ভারতীয় স্থল বাহিনীর কয়েকটি বিভাগকে এই বিষয়ে কৌশল আরও মজবুত করতে নির্দেশ দেওয়া হয়েছে। বদলাতে বলা হয়েছে রণনীতিও। কারণ ভারত মনে করছে, ‘তালিবানের উত্থান ভারতের ভৌগোলিক, রাজনৈতিক পরিস্থিতির উপর প্রভাব ফেলতে পারে।’

পাশাপাশি যে নির্দেশনামা দেওয়া হয়েছে, তাতে আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছে, তালিবানের উত্থানের ফলে ভারতের অনুপ্রবেশের ঘটনা আরও বাড়তে পারে, মূলত প্রভাবিত হতে পারে ভারতের পশ্চিম সীমান্ত। তাই সেই বিষয়েও নজরদারি বাড়াতেই হবে। নাম না করে নিরাপত্তার দায়িত্বে থাকা এক উচ্চপদস্থ আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, একটি তালিবান প্রতিরোধী মডিউল তৈরির কথাও ভাবা হচ্ছে। যা পরিস্থিতি তৈরি হয়েছে ভারতের প্রতিবেশী দেশে, সেই দিকে নজর রেখেই এই মডিউলের গতিপথ নির্ধারণ করা হবে। কারণ সকলের কাছে তালিবানের পরিচয় স্পষ্ট হওয়া জরুরি। তিনি বলেছেন, ‘‘সীমান্তের কোনও চেকপোস্টে যে শেষ সেনা জওয়ান নিরাপত্তার দায়িত্বে থাকবেন, তাঁর কাছেও তালিবানের কৌশল স্পষ্ট থাকা জরুরি। তাহলেই তিনি মোকাবিলা করতে পারবেন।’’

এই আধিকারিক মনে করছেন, একেবারে তৃণমূল স্তরে যে সেনাকর্মীরা কাজ করছেন, তাঁদের কাছে সবটা পৌঁছে দেওয়া দরকার। তিনি বলেছেন, ‘‘একজন উচ্চপদস্থ সেনা অফিসার হয়ত আফগানিস্তানের ইতিহাস ও তালিবানের কৌশল নিয়ে অনেক কিছু জানেন। কিন্তু দেশের নিরাপত্তা নিশ্চিত করেন যে নিরাপত্তাকর্মীরা তাঁদের কাছেও এই তথ্য থাকা জরুরি। না হলে তাঁরা লড়াই করবেন কী করে।’’ এই তালিকায় শুধু সেনা নয়, এলাকা ভিত্তিক রাজ্যপুলিশ থেকে শুরু করে আধাসেনা বা অন্য বিশেষ বাহিনীও পড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taliban 2.0 Indian Force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE