Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Britain

Nusrat Ghani: মুসলিম বলেই বরখাস্ত, দাবি ব্রিটিশ মন্ত্রীর

৪৯ বছরের নুসরতের দাবি, সরকারের এক সচেতকই তাঁকে জানিয়েছিলেন, কেন তাঁকে সরানো হচ্ছে।

নুসরত গনি

নুসরত গনি

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ০৮:০৮
Share: Save:

ব্রিটেনের প্রথম মুসলিম মহিলা মন্ত্রী ছিলেন তিনি। ছিলেন পরিবহণ প্রতিমন্ত্রীর দায়িত্বে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে সেই নুসরত গনিকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। নুসরতের দাবি, তিনি মুসলিম হওয়ায় তাঁকে নিয়ে অস্বস্তি বোধ করতেন কনজ়ারভেটিভ পার্টির সতীর্থেরা। সেই কারণেই তাঁকে মন্ত্রিসভা থেকে সরানো হয়েছিল।

৪৯ বছরের নুসরতের দাবি, সরকারের এক সচেতকই তাঁকে জানিয়েছিলেন, কেন তাঁকে সরানো হচ্ছে। সংসদীয় নীতির দায়িত্বে থাকা ওই নেতা নুসরতকে বলেছিলেন, মুসলিম পরিচয়ই তাঁকে বরখাস্তের অন্যতম কারণ। প্রধানমন্ত্রী বরিস জনসনের দফতর এ নিয়ে কোনও মন্তব্য না করলেও সরকারের মুখ্য সচেতক মার্ক স্পেনসার টুইটারে দাবি করেন, নুসরত আসলে তাঁর দিকেই ইঙ্গিত করছেন। তিনি লিখেছেন, ‘‘এই সমস্ত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা এবং অবমাননাকর। যে সব কথা আমার মুখে বসানো হচ্ছে, তা বলিনি।’’

একটি ব্রিটিশ সংবাদপত্রের খবর, দলের প্রতি তাঁর বিশ্বাস নড়ে গিয়েছে বলে নুসরত জানিয়েছেন। পার্লামেন্ট সদস্যও তিনি আর থাকবেন কি না, তা নিয়েও ভাবনা-চিন্তা করেছেন। তাঁর কথায়, ‘‘আমাকে বলা হয়, ডাউনিং স্ট্রিটে রদবদল সংক্রান্ত বৈঠকে ‘ইসলামত্ব’ নিয়ে কথা উঠেছিল। এ-ও জানানো হয় যে, আমার ‘মহিলা মুসলিম মন্ত্রী’ পরিচয় নাকি আমার সহকর্মীদের অস্বস্তিতে ফেলছে।’’ বস্তুত, কনজ়ারভেটিভ পার্টির বিরুদ্ধে আগেও ‘ইসলাম-ভীতি’-র অভিযোগ উঠেছে। এমনকি, জনসন নিজেই এক বার বোরখা-পরা মহিলাদের লেটারবক্সের সঙ্গে তুলনা করে নিন্দার মুখে পড়েছিলেন। মুসলিম-বিদ্বেষী মন্তব্যের জন্য ক্ষমাও চাইতে হয়েছিল তাঁকে। নয়া অস্বস্তির মুখে সচেতক স্পেনসার দাবি করেছেন, নুসরতকে তাঁর অভিযোগের বিষয়ে অন্তর্বর্তী তদন্তের কথা বলা হয়েছিল।

যদিও কনজ়ারভেটিভদের অন্তর্কলহে শেষ পর্যন্ত পুলিশি তদন্তও এসে পড়বে কি না, সেই প্রশ্নও তৈরি হয়েছে। কোভিড পরিস্থিতিতে ডাউনিং স্ট্রিটে মদের পার্টির আয়োজনের খবর প্রকাশ্যে আসার পরে নিজের দলেও বিপাকে পড়েছেন জনসন। কনজ়ারভেটিভ পার্টির মধ্য থেকেও তাঁর ইস্তফার দাবি উঠছে। সরকার পক্ষের যে পার্লামেন্ট সদস্যেরা সেই দাবি তুলছেন, সচেতকদের মাধ্যমে তাঁদের উপরে চাপ সৃষ্টি ও ব্ল্যাকমেল করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন কনজ়ারভেটিভ নেতা উইলিয়ার র‌্যাগ। তিনি বলেন, আগামী সপ্তাহে বিষয়টি নিয়ে পুলিশের সঙ্গে আলোচনা করবেন। নুসরতকে ‘সাহসী’ বলে উল্লেখ করে তাঁর পাশেও দাঁড়িয়েছেন র‌্যাগ। বিরোধী লেবার পার্টির নেতা কেয়ের স্টার্মার দাবি তুলেছেন, নুসরতের অভিযোগের অবিলম্বে তদন্ত হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Britain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE