Advertisement
০২ মে ২০২৪
Afghanistan Crisis

Afghanistan Crisis: ৩১ অগস্টের পরেও আফগানরা চাইলে দেশ ছাড়তে দিতে রাজি তালিবান, দাবি জার্মান দূতের

এর আগে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছিলেন, আফগানরা চাইলে যাতে দেশ ছাড়তে পারেন সেই বিষয়ে তালিবানের সঙ্গে কথা বলতে রাজি জি-৭।

আফগানদের দেশ ছাড়তে দিতে রাজি তালিবান

আফগানদের দেশ ছাড়তে দিতে রাজি তালিবান ছবি সৌজন্যে রয়টার্স।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ২২:০৭
Share: Save:

আমেরিকার সেনাবাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পরেও আফগানরা চাইলে তাঁদের দেশ ছাড়তে দিতে তালিবান রাজি হয়েছে, এমনটাই দাবি করলেন এক জার্মান দূত। সংবাদ সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।

এএফপি জানিয়েছে, ওই জার্মান দূত তাদের বলেছেন যে ৩১ অগস্টের পরে আফগানরা যদি দেশ ছেড়ে চলে যেতে চান তা হলে তাঁদের দেশ ছাড়তে বাধা দেওয়া হবে না। যদিও তালিবানের তরফে এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও ঘোষণা করা হয়নি।

মঙ্গলবার জি-৭ বৈঠকের পরে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছিলেন, আফগানদের সুরক্ষা নিয়ে একমত হয়েছে জি-৭ অন্তর্ভুক্ত দেশগুলি। তিনি বলেন, ‘‘জি-৭ বৈঠকে আমরা আফগানিস্তান থেকে মানুষকে বার করে আনার সঙ্গে সঙ্গে কী ভাবে তালিবানের সঙ্গে কথা চালানো হবে সেই বিষয়েও একমত হয়েছি। আমাদের প্রধান শর্ত হবে যদি ৩১ অগস্টের পরেও কেউ আফগানিস্তান ছাড়তে চান তাঁদের সুরক্ষিত ভাবে দেশ ছাড়তে দিতে হবে।’’ জনসন আরও জানান, আফগানিস্তানের উপর তালিবানের অধিকার স্থাপনের পরে যাতে ফের সেখানে জঙ্গি কার্যকলাপ মাথাচাড়া না দেয় ও সেখানকার নাগরিকদের অধিকার সুরক্ষিত থাকে সে দিকেও নজর দিচ্ছে জি-৭।

কূটনৈতিক মহলের একাংশের দাবি, জি-৭ বৈঠকে আফগানদের দেশ ছাড়ার বিষয়ে আলোচনার পরেই হয়তো নিজেদের অবস্থান থেকে কিছুটা সরেছে তালিবান। অর্থাৎ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করতে চাইছে তারা। অবশ্য তার পরেও অনেকে সন্দেহ প্রকাশ করছেন, এ ক্ষেত্রে তালিবান এখনও পর্যন্ত কিছু জানায়নি। সুতরাং এই বিষয়ে তারা কতটা রাজি তা এখনও নিশ্চিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Crisis Taliban 2.0
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE