Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Afghanistan

Afghanistan Crisis: আমেরিকানদের কাবুল থেকে ফিরিয়ে আনা ইতিহাসের সবচেয়ে কঠিন উদ্ধারকাজ: বাইডেন

২০০১ সাল থেকে আফগানিস্তানে রয়েছে আমেরিকার সেনা। ২০ বছর পরে সেখানে ঠিক কত নাগরিক রয়েছেন সে সম্পর্কে স্পষ্ট ধারণা নেই বাইডেন প্রশাসনের।

জো বাইডেন।

জো বাইডেন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ০৯:৫৬
Share: Save:

তালিবান কাবুলের দখল নেওয়ার পর থেকে নিজেদের দেশের নাগরিকদের ফিরিয়ে আনার কাজ শুরু করেছে আমেরিকা। বায়ুসেনার বিমানে তাঁদের ফিরিয়ে আনা হচ্ছে। কাবুল বিমানবন্দরের দখল নিয়েছে আমেরিকার সেনাবাহিনী। কিন্তু এখনও অনেক আমেরিকান আটকে রয়েছেন আফগানিস্তানে। এই পরিস্থিতিতে তালিবানি দখলের মধ্যে থেকে তাঁদের বার করে আনা আমেরিকার ইতিহাসে সবচেয়ে কঠিন উদ্ধারকাজ বলেই জানালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে বাইডেন বলেন, ‘‘ইতিহাসের সবচেয়ে কঠিন উদ্ধারকাজ এটি। আমি জানি না শেষ পর্যন্ত কী হবে। তবে প্রতিটি আমেরিকানকে ফিরিয়ে আনা আমাদের কর্তব্য। সেই সঙ্গে যে সব আফগান আমেরিকায় আসতে চান তাঁদের নিয়ে আসারও চেষ্টা করছি।’’

২০০১ সাল থেকে আফগানিস্তানে রয়েছে আমেরিকার সেনা। ২০ বছর পরে সেখানে ঠিক কত নাগরিক রয়েছেন সে সম্পর্কে স্পষ্ট ধারণা নেই প্রশাসনের। বাইডেন বলেন, ‘‘এখনও পর্যন্ত ১৩ হাজার মানুষকে ফিরিয়ে আনা হয়েছে। কিন্তু সেখানে ঠিক কত জন আটকে রয়েছেন সেই বিষয়ে স্পষ্ট ধারণা আমাদের নেই। তবে আমি পরিষ্কার করে বলতে চাই, যে সব আমেরিকান দেশে ফিরতে চান তাঁদের ফিরিয়ে আনা হবে।’’

আফগানিস্তানের এই পরিস্থিতির জন্য সমালোচনার মুখে পড়েছে আমেরিকা। কেউ এই ঘটনায় পরোক্ষে তাদের হাত দেখছে, আবার কেউ তালিবানি আগ্রাসন প্রতিরোধে আমেরিকার সেনাবাহিনীর ব্যর্থতা তুলে ধরছে। সেখান থেকে আমেরিকানদের বার করতে গিয়ে যে সমস্যা হচ্ছে তার জন্যও বাইডেন প্রশাসনের সমালোচনা শুরু হয়েছে। এই অবস্থায় প্রতিটি দেশবাসীকে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিলেন বাইডেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Joe Biden taliban Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE