Advertisement
০৭ মে ২০২৪
China

আন্তর্জাতিক সীমান্ত খুলে দিল চিন

বিমানের পাশাপাশি সমুদ্র পথে ও সড়কপথেও চিনে ঢোকার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। আগামী সপ্তাহে স্রেফ হংকং থেকেই কমপক্ষে চার লক্ষ মানুষ পাড়ি দেবেন চিনের উদ্দেশে।

আগামী ২২ জানুয়ারি থেকে চিনে শুরু হচ্ছে ‘লুনার ফেস্টিভ্যাল’।

আগামী ২২ জানুয়ারি থেকে চিনে শুরু হচ্ছে ‘লুনার ফেস্টিভ্যাল’। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ০৮:১৩
Share: Save:

গত দু’বছর পরিবারকে দেখেননি লি হুয়া। অবশেষে ব্রিটেন থেকে দেশে ফিরত পারবেন তিনি। দেখা করবে পারবেন নিজের পরিজনের সঙ্গে। তার কারণ, অবশেষে আন্তর্জাতিক পর্যটকদের জন্য নিজেদের সীমান্ত খুলে দিয়েছে চিন। ২০২০ সালের মার্চ মাসে কোভিড অতিমারি ফলে যে সীমান্ত বন্ধ হয়ে গিয়েছিল। ‘জ়িরো কোভিড নীতি’-র ফলে বিভিন্ন দেশে আটকে পড়েছিলেন চিনের বহু বাসিন্দাই।

চিনের স্থানীয় সংবাদমাধ্যম অনুসারে, বিমানের পাশাপাশি সমুদ্র পথে ও সড়কপথেও চিনে ঢোকার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহে স্রেফ হংকং থেকেই কমপক্ষে চার লক্ষ মানুষ পাড়ি দেবেন চিনের উদ্দেশে। তাঁদের মধ্যে যেমন পর্যটক রয়েছেন, তেমনই রয়েছেন ঘরে ফেরা মানুষও। তবে, আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট নেগেটিভ থাকলে তবেই প্রবেশ করতে পারবেন দেশে। বাধ্যতামূলক মাস্কও।

আগামী ২২ জানুয়ারি থেকে চিনে শুরু হচ্ছে ‘লুনার ফেস্টিভ্যাল’। চিনা মতে এটি নববর্ষ ও বসন্তের আগমন উদ্‌যাপন। এই সময় প্রায় ৪০ দিন ধরে উৎসব চলে। এখন সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত দেশবাসীর অসন্তোষ কমাতে, দাবি এমনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China UK China Covid 19 International Border
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE