Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Viral News

Let there be Light: মোম্বাসার বিদ্যাসাগর! রাস্তার আলোয় পড়াশোনা, অবাক করার মতো অধ্যবসায়

মোম্বাসার একটি স্কুলে ষষ্ঠ শ্রেণিতে পড়ে সালিম খামিসি। বাড়িতে বিদ্যুতের সংযোগ নিতে পারেননি মা। অগত্যা রাস্তার আলোয় বসেই পড়াশোনা।

রাস্তার আলোয় চলছে ষষ্ঠ শ্রেণির সালিমের পড়াশোনা।

রাস্তার আলোয় চলছে ষষ্ঠ শ্রেণির সালিমের পড়াশোনা। ছবি— সংগৃহীত।

সংবাদ সংস্থা
নাইরোবি, কেনিয়া শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১২:০৯
Share: Save:

সাক্ষাৎ বিদ্যাসাগর! বাড়িতে বিদ্যুতের আলো নেই। অথচ পড়ার ইচ্ছা প্রবল। এমন পরিস্থিতিতে দীর্ঘ দিন আগেই পথ দেখিয়েছিলেন বাংলার বিদ্যাসাগর। কলকাতার রাস্তায় গ্যাসের আলোর তলায় বসে পড়া করতেন তিনি। কয়েক যুগ পর সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি। তবে ধারেকাছে কোথাও নয়, সুদূর আফ্রিকায়।

সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল হয় একটি ছবি। তাতে দেখা যায়, রাস্তার আলোয় পড়া করছে একটি ছোট্ট ছেলে। জানা যায়, বাড়িতে অভাবের কারণে সৌর বিদ্যুতের টোকেন কেনা হয়নি। কিন্তু তা বলে কি পড়া ফেলে রাখা যায়? ছেলেটি রাস্তার আলোয় পড়ছে, সেই সময় তোলা হয় তার ছবি। মুহূর্তে ভাইরাল হয়ে যায় ‘এ যুগের বিদ্যাসাগর’-এর সেই ছবিটি। ভাইরাল হতেই সাহায্যের ঢল।

ভারত মহাসাগরের তীরে কেনিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মোম্বাসা। সেখানেই দেখা মেলে এই ছোট্ট ছেলের। নাম সালিম খামিসি। পড়ে ষষ্ঠ শ্রেণিতে। জানা গিয়েছে, বাড়িতে মায়ের সঙ্গে থাকে ছেলেটি। মায়েরও আয় খুব বেশি নয়। ছেলেটির পড়াশোনার ইচ্ছা মন জিতে নিয়েছে অনেকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News Kenya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE