Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

যোগাযোগবিহীন গাজ়ায় ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেবে মাস্কের সংস্থা, ঘোষণা খোদ এক্স কর্তার

শুক্রবার ইজ়রায়েলি সেনা হামলা চালানোর পরেই গাজ়ার বিস্তীর্ণ অংশে টেলি যোগাযোগ এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে যায়। এর ফলে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে জানায় স্বেচ্ছাসেবী সংস্থাগুলি।

After US leaders swipe, Elon Musk promises starlink internet to Gaza

ইলন মাস্ক। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৯:২৬
Share: Save:

যোগাযোগবিহীন গাজ়ায় এ বার ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেবে ইলন মাস্কের সংস্থা স্পেসএক্স। এক্স (সাবেক টুইটার)-এর মালিক এই শিল্পপতি নিজের এক্স হ্যান্ডলেই জানিয়েছেন এই কথা।

সম্প্রতি আমেরিকার এক নেতা আলেকজ়ান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ এক্স হ্যান্ডলে একটি পোস্ট করে জানান, গা়জ়া ভূখণ্ডে যেখানে ২০ লক্ষ মানুষের বাস, সেখানে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেওয়া ‘সমর্থনযোগ্য’ নন। প্যালেস্তিনীয় ওই ভূখণ্ডে যে সাংবাদিক, স্বাস্থ্যকর্মী-সহ সকল পেশার মানুষ বিপদের মধ্যে রয়েছেন, সেই কথাও উল্লেখ করেন ওই নেতা। আলেকজ়ান্দ্রিয়ার বক্তব্যের সূত্র ধরেই মাস্ক জানান, তাঁর স্পেসএক্স সংস্থার স্টারলিঙ্ক আন্তর্জাতিক স্বীকৃতিসম্পন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকে ইন্টারনেট পরিষেবা দিয়ে সহায়তা করবে।

মূলত মহাকাশ সংক্রান্ত গবেষণা এবং বিশ্বের প্রান্তিক নানা অংশে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য খ্যাতি রয়েছে স্টারলিঙ্কের। শুক্রবার ইজ়রায়েলি সেনা হামলা চালানোর পরেই গাজ়ার বিস্তীর্ণ অংশে টেলি যোগাযোগ এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়ে যায়। হামাসের তরফে ইজ়রায়েলের বিরুদ্ধে অভিযোগ তুলে বলা হয়, আরও রক্তক্ষয়ী হামলার ক্ষেত্র প্রস্তুত করার জন্যই এই কাজ করা হয়েছে।

প্যালেস্তাইনের রেড ক্রস সোসাইটির তরফে জানানো হয়, টেলি এবং ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কারণে অসুস্থ এবং আক্রান্ত মানুষেরা জরুরি নম্বরে ফোন করে অ্যাম্বুল্যান্স চাইতে পারছেন না। এই অবস্থায় মাস্কের ইন্টারনেট পরিষেবা দেওয়ার আশ্বাসকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gaza Elon Musk internet palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE