Advertisement
২৭ এপ্রিল ২০২৪
america

5G: ৫-জি পরিষেবায় প্রশ্ন বিমানের নিরাপত্তায়, আমেরিকায় পরিষেবা দিতে নারাজ তাবড় উড়ান সংস্থা

৫-জি পরিষেবার জন্য খারাপ আবহাওয়ায় অবতরণের সময় ব্যবহৃত সংবেদনশীল নেভিগেশন সরঞ্জামগুলির ক্ষতি হতে পারে।

৫-জি পরিষেবায় নিয়ে বিমানের নিরাপত্তায় প্রশ্ন।

৫-জি পরিষেবায় নিয়ে বিমানের নিরাপত্তায় প্রশ্ন। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১৪:৪৩
Share: Save:

আমেরিকান বিমানবন্দরের কাছাকাছি এটি অ্যান্ড টি এবং ভেরাইজন কমিউনিকেশনস্-এর ৫-জি পরিষেবা বিমানের মূল নিরাপত্তা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত করতে পারে। এই আশঙ্কাতেই আমেরিকায় যাতায়াতকারী বিমানগুলির জন্য তাদের সময়সূচি এবং বিমান নামানোর বিষয়ে নতুন করে ভাবনা চিন্তা করছে বিশ্বের বিভিন্ন বিমান সংস্থাগুলি৷

৫-জি পরিষেবার জন্য খারাপ আবহাওয়ায় অবতরণের সময় ব্যবহৃত সংবেদনশীল নেভিগেশন সরঞ্জামগুলির ক্ষতি হতে পারে। এই কারণেই এ রকম সিদ্ধান্তের পথে হাঁটছে বিমান সংস্থাগুলি।

দুবাইয়ের বিমান সংস্থা এমিরেটস এয়ারলাইন জানিয়েছে যে এটি শিকাগো, নেওয়ার্ক এবং সান ফ্রান্সিসকো-সহ বেশ কয়েকটি আমেরিকার শহরে বিমান উড়ান স্থগিত রাখবে। জাপান বিমান সংস্থাগুলি এবং এএনএ হোল্ডিংস ইনকর্পোরেটেড মঙ্গলবার জানিয়েছে যে, তারা আমেরিকার নির্দিষ্ট কিছু রুটে বিমান চালানো বন্ধ করবে। তারা আমেরিকায় নিজেদের ৭৭৭ জেট বিমানের উড়ান বন্ধ রাখবে বলেও জানিয়েছে।

কোরিয়ান বিমান সংস্থাগুলি জানিয়েছে যে, তাদের ৭৭৭ এবং ৭৪৭-৮ বিমানগুলি ৫-জি পরিষেবার জন্য প্রভাবিত হয়েছে এবং বিমানগুলির রুট পরিবর্তন করছে। এয়ার ইন্ডিয়া লিমিটেডও সতর্ক করেছে যে, ১৯ জানুয়ারি থেকে আমেরিকার বিমান যাওয়া-আসার সংখ্যা হ্রাস পাবে।

তবে নিরাপত্তার বিষয়ে সরকারি কর্মকর্তাদের সঙ্গে শেষ মুহূর্তের আলোচনার পর, এটি অ্যান্ড টি এবং ভেরাইজন আমেরিকার বিভিন্ন বিমানবন্দরের কাছাকাছি শতাধিক ৫-জি টাওয়ার দেরি করে চালু করতে সম্মত হয়েছে বলেও জানা গেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE