×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

এই ধনকুবের গত বছরে পৃথিবীর সর্বোচ্চ দাতা, জানেন দানের পরিমাণ?

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ জানুয়ারি ২০২১ ১৫:৫৫
ফাইল ছবি

ফাইল ছবি

অ্যামাজনের মালিক জেফ বেজোস পৃথিবীর ধনীতম মানুষ। আর তিনিই ফেলে আসা বছরে দান করার বিষয়েও ছিলেন সবচেয়ে এগিয়ে। একটি সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়েছে, পৃথিবীর সর্বোচ্চ দাতাদের তালিকায় সবার উপরে আছেন বেজোস। তিনি ২০২০ সালে দান করেছেন ১ হাজার কোটি মার্কিন ডলার।

সংবাদ সংস্থা জানিয়েছে, পরিবেশ রক্ষার কাজ করছেন যাঁরা, তাঁদের জন্য বেজোস এই দান করেছেন। বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ১৮ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার। তিনি বেজোস আর্থ ফাউন্ডেশনের জন্য বিপুল অর্থ দান করেছেন শেষ বছরে। এ ছাড়াও প্রায় ১৬টি স্বেচ্ছাসেবী পরিবেশরক্ষা সংগঠনকে তিনি দান করেছেন বিপুল পরিমাণ অর্থ।

বেজোস বাদে তালিকার প্রথম দশে আর যাঁরা রয়েছেন, তাঁদের সম্মিলিত দানের পরিমাণ মোটে ২৬০ কোটি টাকা। সেখানে একাই বেজোস প্রথম স্থানে থেকে দিয়েছেন ১ হাজার কোটি। যে হারে সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে পৃথিবীর ধনকুবেরদের, তার তুলনায় দানের পরিমাণ সত্যই বৃদ্ধি পেয়েছে কম।

Advertisement

শেষ বছরে বেজোসের সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে প্রায় ৬০ শতাংশের কাছাকাছি। তালিকায় বেজোসের পরেই রয়েছেন ফিল নাইট ও তাঁর স্ত্রী। তাঁরা দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ অর্থ দান করেছেন। তাঁদের দানের পরিমাণ ৯০ কোটি মার্কিন ডলার।

তারপরে রয়েছেন ফ্রেড ক্যুউমার ও তাঁর স্ত্রী। তাঁরা দান করেছেন প্রায় ৩০ কোটি মার্কিন ডলার। মিসৌরি বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি বিভাগের উন্নতিকল্পে তাঁরা এই অর্থ দান করেছেন।

তালিকায় এরপর রয়েছেন ফেসবুকে মালিক মার্ক জুকেরবার্গ। তিনি ও তাঁর স্ত্রী দান করেছেন প্রায় ২৫ কোটি মার্কিন ডলার। সেন্টার ফর টেক অ্যান্ড সিভিক লাইফ প্রতিষ্ঠানে তাঁরা এই অর্থ দান করেছেন। প্রতিষ্ঠান কাজ করেছে যাতে মার্কিন নির্বাচনে নিরাপত্তার দিক থেকে কোনও সমস্যা না থাকে, সেই স্বার্থে।

আরও পড়ুন: হার্ভার্ডে ১০ বার প্রত্যাখ্যাত, ৩০ বার ব্যর্থ চাকরি খুঁজে, ধনকুবের জ্যাক মা-র অদর্শনে বাড়ছে রহস্য

আরও পড়ুন: আবার সম্পূর্ণ লকডাউনের পথে ব্রিটেন, ঘোষণা বরিসের

Advertisement