Advertisement
১৮ মে ২০২৪
Mehul Choksi

Mehul Choksi: ‘পালিয়ে মারাত্মক ভুল করেছিলেন’, মনে করিয়ে মেহুলকে ভারতে ফেরাতে রাজি অ্যান্টিগা

যদিও মেহুলের আইনজীবী জানিয়েছেন, মেহুল অ্যান্টিগার নাগরিক। তাঁকে ভারতে পাঠানো যাবে না, সে দেশের ফেরাতে হবে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মে ২০২১ ২১:৫৭
Share: Save:

মেহুল চোক্সীকে আর অ্যান্টিগায় ফেরাতে চাইছে না সে দেশের সরকার। পিএনবি প্রতারণা মামলায় সরাসারি ভারত সরকারের হাতে মেহুলকে তুলে দিতে সওয়াল করলেন খোদ সে দেশের প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন। পাশাপাশি জানিয়ে দিলেন, অ্যান্টিগা থেকে পালিয়ে মারাত্মক ভুল করেছেন মেহুল, তাঁকে আর ক্যারিবীয় দ্বীপপুঞ্জের এই ছোট্ট দেশ ফেরাতে চায় না। পাশাপাশি যে দেশ থেকে মেহুলকে গ্রেফতার করা হয়েছে, সেই ডোমিনিকা জানিয়েছে, বেআইনি ভাবে দেশে প্রবেশ করেছিলেন মেহুল, তাই তাঁকে গ্রেফতার করা হয়েছে, এ বার অ্যান্টিগায় ফিরিয়ে দেওয়া হবে।

ভারতের জাতীয় সংবাদমাধ্যমে আ্যান্টিগার প্রধানমন্ত্রী জানিয়েছেন, সে দেশ থেকে পালিয়ে অন্যায় করেছেন মেহুল। ডোমিনিকার সরকার মেহুলকে গ্রেফতার করে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ করতে পারে। অ্যান্টিগাতে না ফিরিয়ে তাঁকে সরাসরি ভারতে পাঠানোর ব্যবস্থা করতে পারে। ১৩,৫০০ কোটি টাকা পিএনবি দুর্নীতি মামলায় ভারত থেকে পালিয়ে এতদিন ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অ্যান্টিগাতে ছিলেন মেহুল। তাঁকে শত চেষ্টা করেও দেশে ফেরাতে পারেনি ভারত। এরপর হঠাৎই একদিন অ্যান্টিগা থেকে নিখোঁজ হয়ে যান মেহুল। ধরা পড়েন প্রতিবেশী দেশ ডোমিনিকায়। তারপরেই মেহুলকে ভারতে ফেরানোর কথা বলছে সে দেশ।

যদিও মেহুলের আইনজীবী জানিয়েছেন, মেহুল অ্যান্টিগার নাগরিক। তাঁকে ভারতে পাঠানো যাবে না, অ্য়ান্টিগাতেই ফেরাতে হবে। সে দেশের হাই কোর্টও ইতিমধ্যে বলেছে, মেহুলকে সরাসরি ভারতে পাঠানো যাবে না,পাঠাতে হবে অ্যান্টিগায়। তবে সরকারের মনোভাব ভারতে ফেরানোর পক্ষেই।

কয়েকদিন আগেই ‘ভ্যাকসিন মৈত্রী’ প্রকল্পের আওতায় অ্যান্টিগাকে বিনামূল্যে ১ লক্ষ টিকা পাঠিয়েছে ভারত। মনে করা হচ্ছে, বিপদের সময় ভারত পাশে দাঁড়ানোয় এখন ভারতের দিকটাই দেখতে চাইছে সে অ্যান্টিগা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mehul Choksi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE