Advertisement
০৮ মে ২০২৪
Monkey pox

monkeypox: এ বার আর্জেন্তিনায় খোঁজ মিলল মাঙ্কি পক্স আক্রান্ত রোগীর, লাতিন আমেরিকায় এই প্রথম

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত ২০টি দেশে মাঙ্কি পক্স ছড়িয়েছে। এ পর্যন্ত বিশ্বে ২০০ জনের বেশি আক্রান্ত।

ছবি রয়টার্স

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৩:৪৩
Share: Save:

আর্জেন্তিনায় দু’জনের শরীরে মাঙ্কি পক্সের ভাইরাস মিলেছে। যারা সদ্য স্পেন থেকে এসেছিলেন। এর ফলে লাতিন আমেরিকাতেও ঢুকে পড়ল এই ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত ২০টি দেশে মাঙ্কি পক্স ছড়িয়েছে। এর মধ্যে ব্রিটেন, কানাডা, স্পেন, জার্মানি, সুইডেন, অস্ট্রেলিয়া ও আমেরিকার মতো দেশ রয়েছে। আর্জেন্তিনায় এই ভাইরাসের খোঁজ মেলায় আক্রান্ত দেশের সংখ্যা ফের বাড়ল।

সে দেশের স্বাস্থ্য দফতর সূত্রে খবর, আক্রান্ত দু’জনের মধ্যে স্পেন থেকে একজন এসেছিলেন ২৮ এপ্রিল এবং অন্য জন ১৬ মে। রবিবার থেকে দু’জনের হালকা জ্বর এবং শরীরে ক্ষত দেখা যায়।

স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত কয়েকদিনের মধ্যে আক্রান্তদের সংস্পর্শে যারা এসেছিলেন তাঁদের উপর নজর রাখা হচ্ছে। এখনও পর্যন্ত তাঁদের শরীরে এই রোগের কোনও লক্ষণ দেখা যায়নি।

হু-এর হিসাব অনুযায়ী এখনও পর্যন্ত বিশ্বে ২০০জন আক্রান্ত হয়েছেন।

প্রসঙ্গত, আশির দশকে মাঙ্কি পক্সের প্রাদুর্ভাব দেখা দেয়। তার পর থেকে মূলত পশ্চিম এবং মধ্য আফ্রিকার দেশগুলিতেই এই রোগ সীমাবদ্ধ ছিল। কারণ, মাঙ্কি পক্স পশুবাহিত রোগ। আর যে ধরনের পশুর শরীর থেকে এই রোগ ছড়ানোর সম্ভাবনা তারা মূলত গ্রীষ্মপ্রধান এলাকার বৃষ্টি বনাঞ্চলের ( রেইন ফরেস্ট) বাসিন্দা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

অন্য বিষয়গুলি:

Monkey pox Ministry of Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE