Advertisement
২৫ এপ্রিল ২০২৪
srilanka

Sri Lanka Crisis: ‘কঠিন সময়ের বন্ধু’, ভারতের প্রশংসায় পঞ্চমুখ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

টোকিয়োতে কোয়াড সম্মেলনের ফাঁকে বৈঠকে বসেন ভারত ও জাপানের প্রধানমন্ত্রী। আলোচনা হয় শ্রীলঙ্কাকে সহযোগিতা করার বিষয়ে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১০:৩৫
Share: Save:

‘কঠিন সময়ে’ দেশের পাশে থাকার জন্য ভারতের প্রশংসা করলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সঙ্কট-বিধ্বস্ত দ্বীপরাষ্ট্রকে সাহায্য করার জন্য কোয়াড সদস্যদের একটি কনসোর্টিয়াম গঠনের প্রস্তাব দেয় ভারত ও জাপান। তার জন্য দু’দেশকেই কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

রনিল এক টুইট বার্তায় জানিয়েছেন, তাঁর সঙ্গে ভারতের অর্থমন্ত্রীর নির্মলা সীতারামনের কথা হয়েছে। তিনি লেখেন, ‘এই কঠিন সময়ে ভারত যে ভাবে পাশে এসে দাঁড়িয়েছে তার জন্য আমি দেশবাসীর তরফ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেছি। আমি সম্পর্ককে আরও জোরদার করার অপেক্ষায় আছি।’ অন্য একটি টুইটে কোয়াডে বৈদেশিক সহযোগিতার জন্য যে কনসোর্টিয়াম গঠনের প্রস্তাব দিয়েছে ভারত ও জাপান, তার জন্যও তিনি দু’দেশকে কৃতজ্ঞতা জানিয়েছেন।

প্রসঙ্গত, টোকিয়োতে কোয়াড সম্মেলনের ফাঁকে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সেই বৈঠকে সঙ্কট-বিধ্বস্ত শ্রীলঙ্কার পাশে থাকার জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয় দু’দেশ।

চলতি মাসের শুরুতেই ভারত, জাপান এবং আমেরিকার-সহ কোয়াড সদস্য দেশগুলির রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করেন শ্রীলঙ্কার বিক্রমাসিংহে সরকারের প্রতিনিধিরা। তার পর এই সহায়তা করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কোয়াড সদস্যরা। চলতি বছরের জানুয়ারি মাসে ঋণ হিসাবে ৩৫০ কোটি টাকা সাহায্য করে ভারত। এ ছাড়া জ্বালানি তেল কেনার জন্য ঋণ এবং ওযুধ দিয়ে ভারত শ্রীলঙ্কার পাশে দাঁড়িয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

srilanka Ranil Wickremesinghe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE