Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Joe Biden

স্বস্তিতে এশীয় বংশোদ্ভূতেরা,পাশ বিল

এই বিল আইনে পরিণত হলে বিচারবিভাগের পক্ষে এই ধরনের অপরাধের মামলার নিষ্পত্তি দ্রুত সেরে ফেলা যাবে

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২০ মে ২০২১ ০৫:১৬
Share: Save:

গত এক বছর ধরে এশীয় বংশোদ্ভূতদের উপরে হিংসার ঘটনা বেড়েই চলেছে আমেরিকায়। তদানীন্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার ‘চিনা ভাইরাস’ ‘চিনা ভাইরাস’ বলে বলে পরিস্থিতি আরও জটিল করে তুলেছিলেন। জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট পদে শপথ নেওয়ার সাড়ে তিন মাসের মাথায় এই ধরনের হিংসার ঘটনা রুখতে বিল পাশ করল হাউস অব রিপ্রেজ়েন্টেটিভস। ‘কোভিড-১৯ হেট ক্রাইমস অ্যাক্ট, ৩৬৪-৬২’ নামের এই বিলটি এখন শুধু প্রেসিডেন্ট বাইডেনের সইয়ের অপেক্ষায়। এই বিল আইনে পরিণত হলে বিচারবিভাগের পক্ষে এই ধরনের অপরাধের মামলার নিষ্পত্তি দ্রুত সেরে ফেলা যাবে। তা ছাড়া, এই ধরনের ঘটনার তদন্তের জন্য নিয়োগ করা যাবে এক জন বিশেষ অফিসারও।

বিল পাশ হওয়ার পরে হাউসের ডেমোক্র্যাটিক সদস্য জুডি চু মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘গত এক বছরে এ দেশে এশীয় ব‌শোদ্ভূতদের লক্ষ্য করে অন্তত ৬ হাজার ৬০০টি হিংসাত্মক ঘটনা নথিভুক্ত হয়েছে। বাস্তবে হয়তো সংখ্যাটা আরও অনেক, অনেক বেশি। এক বছর ধরে আমেরিকাবাসী এশীয়রা সাহায্যের জন্য আর্তনাদ করছিলেন। আমেরিকান কংগ্রেস এই বিল পাশ করে এক বহুপ্রত্যাশিত, কিন্তু ঐতিহাসিক, পদক্ষেপ করল।’’ কাল হাউসের ডেমোক্র্যাট ও রিপাবলিকান সদস্য নির্বিশেষে বিল পাশের পক্ষে ভোট দিয়েছিলেন। বিল পাশের বিপক্ষে ভোট পড়েছিল মাত্র একটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa Joe Biden House of Representatives
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE