Advertisement
২০ এপ্রিল ২০২৪
Earthquake in Syria

ভূমিকম্পে জন্ম, জন্মেই অনাথ, ধ্বংসস্তূপে উদ্ধার সেই শিশুকন্যার নাম রাখা হল আয়াহ্ (অলৌকিক)

উদ্ধারের পর ঠিকমতো শ্বাস নেওয়ারও ক্ষমতা ছিল না আয়াহ‌্‌র। ধ্বংসস্তূপ থেকে বার করার সময় জখম হয়েছিল। হাসপাতালে এক চিকিৎসকের স্ত্রী তাকে নিজের অন্য সন্তানদের সঙ্গেই স্তন্যপান করাচ্ছেন।

image of new born baby recovered from Syiria Quake

আয়াহ্‌র খবর প্রকাশ্যে আসার পর অনেকেই তাকে দত্তক নিতে চেয়েছিলেন। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫৬
Share: Save:

ভূমিকম্পের জেরে সিরিয়ার জেন্ডেরিসে ধ্বসে গিয়েছিল চার তলা বাড়িটি। সেই ধ্বংসস্তূপের নীচেই জন্ম হয়েছিল শিশুটির। উদ্ধারকারীরা ভেঙে পড়া সিমেন্টেই চাঁই সরিয়ে তাকে যখন বার করতে যান, দেখেন মৃত মায়ের সঙ্গে নাড়ির যোগ তখনও রয়ে গিয়েছে। নাড়ি কেটে শিশুটিকে উদ্ধার করা হয়েছিল। সেই শিশু পেল নতুন পরিবার। নতুন নামও পেল সে।

শিশুটির নাম রাখা হয়েছে আয়াহ্। আরবিক ভাষায় ‘মিরাক‌্ল’ (অলৌকিক)। ভূমিকম্পে শিশুটির বাবা এবং অন্য ভাই-বোনেরও মৃত্যু হয়েছে। পরিবারের কেউই আর বেঁচে নেই। শিশুটি এখন হাসপাতালে। সেখান থেকে ছাড়া পেলে তার বাবার এক কাকা শিশুটিকে নিজের কাছে নিয়ে যাবেন বলে জানিয়েছেন। সালাহ আল-বাদ্রান নামে ওই ব্যক্তির নিজের বাড়িও ভূমিকম্পে ধুলোয় মিশেছে। তিনি এখন একটি আশ্রয় শিবিরে রয়েছেন।

ছোট আয়াহে্‌র উদ্ধারের ভিডিয়ো ভাইরাল হয় সমাজমাধ্যমে। তাতে দেখা গিয়েছিল, এক ব্যক্তি ধ্বংসস্তূপ সরিয়ে ধুলোয় মাখা শিশুটিকে বার করে আনছেন। দেখে কম্বল নিয়ে ছুটে আসেন আর এক জন। কারণ ওই চরম ঠান্ডায় কাঁপছিল সদ্যোজাত শিশুটি। তৃতীয় এক ব্যক্তি তখন গাড়ির খোঁজ করছেন। শিশুটিকে হাসপাতালে নিয়ে যাবেন বলে। সেই থেকে কাছের শহর আফরিনের এক হাসপাতালে ভর্তি আয়াহ্।

উদ্ধারের পর ঠিকমতো শ্বাস নেওয়ারও ক্ষমতা ছিল না আয়াহ‌্‌র। ধ্বংসস্তূপ থেকে বার করার সময় জখমও হয়েছিল সে। এর পর নিউমোনিয়ায় আক্রান্ত হয়। হাসপাতালে এক চিকিৎসকের স্ত্রী তাকে নিজের অন্য সন্তানদের সঙ্গেই স্তন্যপান করাচ্ছেন। চিকিৎসক জানিয়েছেন, শিশুটিকে ক্যালসিয়াম দেওয়া হচ্ছে। গরমে রাখা হচ্ছে। আয়াহ্‌র খবর প্রকাশ্যে আসার পর অনেকেই তাকে দত্তক নিতে চেয়েছিলেন। যদিও শেষ পর্যন্ত বাবার এক কাকার পরিবারেই থাকবে খুদে।

গত সোমবার ভোরে সিরিয়া এবং তুরস্কে প্রবল ভূমিকম্প হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৮। এখন পর্যন্ত ভূমিকম্পে মারা গিয়েছেন অন্তত ২১ হাজার জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Syria Turkey baby
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE