Advertisement
১৫ জুলাই ২০২৪
Bangladesh Election 2024

বিপুল ভোটে জয় হাসিনার, ক্ষমতায় ফিরতে চলেছে তাঁর দলও, কিন্তু প্রশ্নমুক্ত হল না বাংলাদেশের ভোট

প্রধান বিরোধী বিএনপি-সহ একাধিক রাজনৈতিক দল এই ভোট বয়কট করেছিল। ভোটের আগের দিন শনিবার থেকে দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাকও দেয় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ০১:৫৯
Share: Save:

বাংলাদেশের সাধারণ নির্বাচনে নিজের কেন্দ্রে জিতেছেন শেখ হাসিনা। গোপালগঞ্জ-৩ আসনে বিপুল ভোটে জয় পেয়েছেন। তাঁর দলও ফিরতে চলেছে ক্ষমতায়। তবে, বাংলাদেশের নির্বাচন নিয়ে বিরোধীদের অভিযোগ, ‘এখানে কোনও ভোট হয়নি’।

প্রধান বিরোধী বিএনপি-সহ একাধিক রাজনৈতিক দল এই ভোট বয়কট করেছিল। ভোটের আগের দিন শনিবার থেকে দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাকও দেয় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপি।

রবিবার সকাল থেকে বিভিন্ন বুথে ভোটারের সংখ্যা ছিল চোখে পড়ার মতো কম। অশান্তির খবর পাওয়া গিয়েছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। একাধিক বুথে ভোট বাতিল করতে হয়েছে। ভোট-হিংসায় প্রাণ গিয়েছে এক জনের। গুলিবিদ্ধ হন দু’জন। বিকেল তিনটে পর্যন্ত ভোটদানের হার ছিল মাত্র ৩৬ শতাংশ। সর্বশেষ ভোটদানের হার ৪০ শতাংশের বেশি।

বিএনপির দাবি, সাধারণ মানুষ এই ‘ভুয়ো ভোট প্রত্যাখ্যান করেছে’। বিএনপি নেতা রহুল কবির রিজ়ভী বলেন, “এক তরফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটকেন্দ্রে কোনও ভোটার নাই।” যদিও বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “অবাধ এবং সুষ্ঠ নির্বাচন হয়েছে।”

রবিবার রাত পৌনে ৮টা নাগাদ বেসরকারি ভাবে হাসিনার জয়ের খবর জানায় বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’-সহ একাধিক সংবাদমাধ্যম। গোপালগঞ্জ-৩ আসনে দাঁড়িয়েছিলেন হাসিনা। মোট ভোটারের সংখ্যা ২ লক্ষ ৯০ হাজার ৩০০ জন। এর মধ্যে হাসিনা পেয়েছেন ২ লক্ষ ৪৯ হাজার ৯৬২ ভোট। তাঁর ‘নিকটতম’ প্রতিদ্বন্দ্বী এনপিপির শেখ আবুল কালাম পেয়েছেন ৪৬০টি ভোট। ৪২৫টি ভোট পেয়ে এই কেন্দ্রে তৃতীয় স্থানে রয়েছেন আর এক প্রার্থী মাহাবুর মোল্লা।

হাসিনা ছাড়া উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে নড়াইল-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী মাশরাফি বিন মোর্তাজা ১ লাখ ৮৫ হাজার ৬১ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১০২টি ভোট।

প্রথম বার ভোটে দাঁড়িয়ে বিপুল ভোটে জিতে সাংসদ হলেন ক্রিকেটার শাকিব আল হাসান। বাংলাদেশে মাগুরা-১ থেকে ভোটে দাঁড়িয়েছিলেন শাকিব। তিনি পেয়েছেন ১,৮৫,৩৮৮টি ভোট।

এই প্রতিবেদন লেখার সময় ‘প্রথম আলো’ অনুযায়ী আওয়ামী লিগ ৯০টি, জাতীয় পার্টি সাতটি এবং অন্যান্যরা ২৪টি আসনে জয়লাভ করেছেন।

বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ছিল রবিবার। মোট ৩০০টি আসনের মধ্যে ভোট হয়েছে ২৯৯টি আসনে। অংশ নিয়েছে ২৮টি রাজনৈতিক দল। মোট প্রার্থীর সংখ্যা ১৯৬৯ জন। মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লক্ষ ৮৯ হাজার ২৮৯ জন। বিকেল ৪টেয় ভোটগ্রহণ শেষ হওয়ার পর সন্ধ্যা থেকে শুরু হয় গণনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Awami League Sheikh Hasina bnp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE