Advertisement
০৪ মে ২০২৪
India Bangladesh relation

মূল্যবৃদ্ধি মোকাবিলায় সাহায্য চান হাছান

রাতে কলকাতায় আলাপচারিতায় হাছান জানান, পীযূষ গয়ালকে তাঁর বেশ কাজের মানুষ ও ভরসাযোগ্য মনে হয়েছে।

বাংলাদেশের বিদেশমন্ত্রী হাছান মাহমুদ ।

বাংলাদেশের বিদেশমন্ত্রী হাছান মাহমুদ । —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি, কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:০০
Share: Save:

রমজানের আগে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ এবং এক লক্ষ টন চিনি বাংলাদেশে পাঠানো নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে। শুক্রবার দিল্লি সফরকারী বাংলাদেশের বিদেশমন্ত্রী হাছান মাহমুদ বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে বৈঠকের পরে এ কথা জানান। বিদেশ মন্ত্রকের বিবৃতি অনুযায়ী হাছান আজ বৈঠকে বাংলাদেশের রফতানি পণ্যে শুল্ক ও অশুল্ক বাধা প্রত্যাহার এবং বিশেষ করে রমজান মাসে দরদাম স্থিতিশীল রাখতে নয়াদিল্লিকে অনুরোধ জানান। নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর মূল্যবৃদ্ধি বাংলাদেশে সরকারের সামনে বড় চ্যালেঞ্জ। সে কাজেই ভারতের সহযোগিতা চেয়েছেন হাছান মাহমুদ।

রাতে কলকাতায় আলাপচারিতায় হাছান জানান, পীযূষ গয়ালকে তাঁর বেশ কাজের মানুষ ও ভরসাযোগ্য মনে হয়েছে। তিনি রাজ্যসভায় যখন বাণিজ্যমন্ত্রী পীযূষের সঙ্গে দেখা করতে যান, সংসদের অধিবেশন চলছিল। রাজ্যসভায় সরকারি দলের নেতা হিসাবে খুব অল্প সময়ে তিনি বাংলাদেশের মন্ত্রীর সংসদের অধিবেশন দর্শনের বন্দোবস্ত করেন। রাজ্যসভার চেয়ারম্যান উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গেও দেখা করিয়ে দেন। পূর্বপরিচিত কংগ্রেসের নেতা জয়রাম রমেশও হইহই করে এগিয়ে এসে তাঁর সঙ্গে দেখা করে যান। হাছানের কথায়, “আগে সংসদ দেখেছি। কিন্তু এই প্রথম সংসদের অধিবেশন দেখে বেশ চমৎকৃত হলাম। নতুন সংসদ ভবনও এই প্রথম দেখার সুযোগ হল। সত্যিই অভিনব অভিজ্ঞতা! বিরোধীদের সংখ্যা অল্প হলেও দেখলাম সরকারকে তাঁরা ছেড়ে কথা বলেন না।”

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গেও বাংলাদেশের বিদেশমন্ত্রী সৌজন্য সাক্ষাৎ করেছেন। হাছান জানান, “অত্যন্ত আন্তরিক পরিবেশে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভারতের রাষ্ট্রপতিকে আমি বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছি। শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন এবং পঞ্চম বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন তিনি। নারীর ক্ষমতায়ন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভাবে কাজ করছেন, সেটির সঙ্গে সহমত পোষণ করেছেন ভারতের রাষ্ট্রপতি।”

সকালে পৌঁছনোর কথা থাকলেও দিল্লিতে কর্মসূচির চাপে এ দিন সন্ধ্যার বিমানে বাংলাদেশের বিদেশমন্ত্রীকে কলকাতায় আসতে হয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রী হিসাবে কলকাতায় পরিচিত হাছান মাহমুদ নতুন দায়িত্ব পাওয়ার পরে তাঁকে অভিনন্দন জানাতে বিভিন্ন সংগঠন, নানা দেশের কূটনীতিক ও শহরের বিশিষ্ট জনেরা বাংলাদেশের ডেপুটি হাই কমিশন দফতরে উপস্থিত হয়েছিলেন। তাঁদের সঙ্গে কিছু ক্ষণ কাটিয়ে রাতের বিমানেই ঢাকায় ফিরে যান মাহমুদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muhammad Hasan Mahmud Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE