Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bangladesh: সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে পরিকল্পিত হামলা, বললেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী

সংবাদ সংস্থা
ঢাকা ১৮ অক্টোবর ২০২১ ০৮:৪৬
বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

সম্প্রীতির পরিবেশ নষ্ট করতেই বাংলাদেশের পুজো মণ্ডপে হামলা চালানো হয়েছিল বলে জানালেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, ‘‘গত কয়েক দিনের হামলার ঘটনা পূর্ব পরিকল্পিত। দেশের শান্তি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চাওয়া কিছু কায়েমি স্বার্থের মানুষ এই কাজ করছে। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।’’ হামলার ঘটনায় ইতিমধ্যেই চার হাজারেরও বেশি মানুষের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ পুলিশ। আসাদুজ্জামান জানিয়েছেন, শনিবারের পর থেকে নতুন করে কোনও হামলার ঘটনাও সে দেশে ঘটেনি।

বাংলাদেশে দুর্গাপুজোর মণ্ডপে হামলা কারা চালিয়েছে? হামলার কারণই বা কী? জবাবে আসাদুজ্জামান বলেন, ‘‘কী কারণে হামলা তা এখনই বলা সম্ভব নয়। কারণ তার কোনও প্রমাণ এখনও সরকার পায়নি। প্রমাণ-সহ কারণ জানতে পারলে বিষয়টি প্রকাশ্যে আনা হবে।’’ তবে একইসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথাও জানিয়েছেন যে, কারণ যা-ই হোক দোষীদের কড়া শাস্তি হবে।

শুক্রবার থেকে বাংলাদেশের কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, গাজিপুর, চাঁপাই নবাবগঞ্জ এবং মৌলবীবাজারের বিভিন্ন এলাকায় হামলার ঘটনা ঘটতে শুরু করে। দুর্গাপুজো মণ্ডপ থেকে শুরু করে বিভিন্ন মন্দির এমনকি ইস্কনের মন্দিরেও হামলা চালায় দুষ্কৃতীরা। ভাঙচুর চালানো হয় সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি-ঘর-দোকানেও। ঘটনায় এক ব্যক্তির মৃত্যু এবং ১৭ জন জখম হন। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতেই এই হামলা চালিয়েছে কায়েমি স্বার্থে অনুপ্রাণিত এক শ্রেণির মানুষ। রামু, নাসিরনগরের মতো এলাকাতেও একই ভাবে সম্প্রীতি নষ্ট করার চেষ্টা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement