Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bangladesh

Viral: ফেসবুকে ‘হাহা’ ইমোজির ব্যবহার বন্ধে ফতোয়া জারি বাংলাদেশি ধর্মগুরুর

বাংলাদেশের ওই ধর্মগুরুর নাম আহমাদুল্লাহ। ফেসবুক এবং ইউটিউবে তাঁর ফলোয়ার সংখ্যা ৩০ লক্ষেরও বেশি।

আহমাদুল্লাহ।

আহমাদুল্লাহ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ০৯:২৫
Share: Save:

ফেসবুকের ‘হাহা’ ইমোজির ব্যবহার নিয়ে ফতোয়া জারি করলেন বাংলাদেশের এক ধর্মগুরু। তাঁর বক্তব্য এই ইমোজির মাধ্যমে অন্য কাউকে বিদ্রুপ করা ইসলামবিরোধী। তাই তিনি সকলকে ‘হাহা’-র ব্যবহার থেকে বিরত থাকতে বলেছেন। ‘হাহা’ নিয়ে বাংলাদেশি ওই ধর্মগুরুর ফেসবুক পোস্ট এখন নেটমাধ্যমে ভাইরাল। সমালোচনার পাশাপাশি নেটাগরিকদের একটা অংশ ওই পোস্ট ভরিয়েছেন ‘হাহা’ ইমোজিতেই।

বাংলাদেশের ওই ধর্মগুরুর নাম আহমাদুল্লাহ। ফেসবুক এবং ইউটিউবে তাঁর ফলোয়ার সংখ্যা ৩০ লক্ষেরও বেশি। ধর্মীয় বিষয়ে আলোচনার জন্য বিভিন্ন টিভি চ্যানেলের অনুষ্ঠানে উপস্থিত থাকেন তিনি।

নেটমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিয়োয় আহমাদুল্লাহ বলেছেন, ‘‘কাউকে নিয়ে হাসাহাসি বা ঠাট্টা করা সম্পূর্ণ ইসলামবিরোধী। এই কাজ করা পাপ।’’ হাসি ঠাট্টার বিষয় নিয়ে তিনি বলছেন, ‘‘কেউ যদি কোনও হাসির বিষয় নিয়ে পোস্ট করেন তা হলে ঠিক আছে। না হলে হাহা ইমোজির মাধ্যমে কোনও মুসলমানের প্রতি বিদ্রুপ বা ব্যঙ্গ করা ইসলামের চোখে অত্যন্ত ঘৃণ্য কাজ। আমি অনুরোধ করছি, ‘হাহা’ থেকে নিজেদের বিরত রাখুন। বদলে যুক্তির মাধ্যমে তাঁকে বোঝানোর চেষ্টা করুন।’’ ওই ইমোজির ব্যবহার থেকে সবাইকে বিরত রাখতে ফতোয়া জারি করার কথাও বলেছেন তিনি।

এই বিষয়টি নেটমাধ্যমে ছড়িয়ে পড়তেই নেটাগরিকরা বিভিন্ন মন্তব্য করেছেন। তাঁদের বড় একটা অংশই ‘হাহা’ ইমোজি দিয়ে এই ফতোয়ার বিরোধিতা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Emoji Islamic Cleric
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE