×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

জেল থেকে বেরিয়েও আমেরিকায় ফের গ্রেফতার মুম্বই হামলার পাক-চক্রী

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২০ জুন ২০২০ ১২:৫৪
মুম্বই হামলার ঘটনায় জড়িত তাহাউর রানা। ছবি- টুইটারের সৌজন্যে।

মুম্বই হামলার ঘটনায় জড়িত তাহাউর রানা। ছবি- টুইটারের সৌজন্যে।

মুম্বই হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে লস এঞ্জেলসে গ্রেফতার করা হয়েছে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী তাহাউর রানাকে। ২০০৮ সালের ওই ঘটনার তদন্তের জন্য ভারত তাহাউরের প্রত্যর্পণের আর্জি জানিয়েছে। মার্কন প্রসিকিউটররা এই খবর দিয়েছেন। মুম্বই হামলার ঘটনায় ১৬৬ জন নিহত হন।

মার্কিন প্রসিকিউটররা জানিয়েছেন, রক্তপরীক্ষায় তাঁর কোভিড পজিটিভ হয়েছে, আদালতকে তা জানানোয় জেলে বন্দি তাহাউর কিছু দিন আগেই ছাড়া পেয়েছিলেন। কিন্তু মুম্বই হামলার ঘটনায় তাহাউর জড়িত বলে ভারত তাঁর প্রত্যর্পণের আর্জি জানায় মার্কিন আদালতে। তার প্রেক্ষিতে গত ১০ জুন লস এঞ্জেলসে ফের গ্রেফতার করা হয় তাহাউরকে। তাঁকে পরের দিনই হাজির করানো হয় আদালতে।

মার্কিন আদালতে আমেরিকার সহকারী অ্যাটর্নি জন জে লুলেজিয়ান জানান, ভারত তাহাউরের প্রত্যর্পণের আর্জি জানিয়েছে। তাই বন্দি প্রত্যর্পণের ব্যাপারে ভারত ও আমেরিকার মধ্যে ১৯৯৭ সালের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী তাহাউরকে গ্রেফতার করা হোক।

Advertisement

লুলেজিয়ান আদালতকে এও বলেন, “খুনের চক্রান্ত থেকে শুরু করে খুন, বিবিধ মামলায় তাহাউর জড়িত বলে ভারতের তরফে আমেরিকাকে জানানো হয়েছে।’’

আরও পড়ুন- লাদাখে সীমান্ত পেরিয়ে ঢোকেইনি কেউ, সর্বদল বৈঠকে মোদী

আরও পড়ুন- ১০ সেনা বন্দি ছিলেন! সরকারের নীরবতা নিয়ে প্রশ্ন বিরেধীদের

তাহাউরের তরফে ইতিমধ্যেই আদালতে জামিনের আবেদন জানানো হয়েছে। সেই জামিনের আবেদনের শুনানি ক্যালিফোর্নিয়ার ডিস্ট্রিক্ট কোর্টে হবে আগামী ৩০ জুন। কেন সেই জামিন পাওয়া উচিত নয় তাহাউরের, সে ব্যাপারে মার্কিন সরকারকেও ২৬ জুন আদালতে হলফনামা দাখিল করে জানাতে বলা হয়েছে।

লুলেজিয়ান আদালতকে জানিয়েছেন, ভারত ও আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক বন্দি প্রত্যর্পণ চুক্তি মেনেই তাহাউরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

Advertisement