Advertisement
১৩ জুন ২০২৪
US Congress

‘গান্ধীবাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা’! রাহুলের পাশে আমেরিকার কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য

ক্যালিফোর্নিয়া থেকে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজ়েনটেটিভসে নির্বাচিত ডেমোক্র্যাট নেতা রো খন্নার দাদু অমরনাথ বিদ্যালঙ্কার বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী ছিলেন।

rahul gandhi and Ro Khanna.

রাহুল গান্ধী এবং রো খান্না। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৯:৩৯
Share: Save:

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের নিন্দা করলেন আমেরিকার কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য রো খন্না। পাশাপাশি, শাসক ডেমোক্র্যাট শিবিরের এই নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাহুলকে নিয়ে সিদ্ধান্ত প্রত্যাহারের বার্তা দিয়েছেন।

রাহুল গান্ধীর সাংসদ পর খারিজের পর শুক্রবার টুইটারে খন্না লেখেন, ‘‘রাহুল গান্ধীকে সাংসদ পদ থেকে বরখাস্তের ঘটনা গান্ধীবাদী দর্শন এবং ভারতীয় গভীর মূল্যবোধের সঙ্গে বিশ্বাসঘাতকতা। আমার দাদু সেই দর্শন এবং মূল্যবোধের জন্য বছরের পর বছর জেলে কাটিয়েছেন। ভারতীয় গণতন্ত্রের স্বার্থে এই সিদ্ধান্ত প্রত্যাহারের ক্ষমতা আপনার আছে নরেন্দ্র মোদী।’’

প্রসঙ্গত, খন্নার দাদু অমরনাথ বিদ্যালঙ্কার বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী ছিলেন। পরবর্তী সময়ে তিনি পঞ্জাব সরকারের মন্ত্রী এবং লোকসভার সাংসদও হয়েছিলেন। ক্যালিফোর্নিয়া থেকে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজ়েনটেটিভসে নির্বাচিত খন্না ভারতীয় বংশোদ্ভূত সমাজের অন্যতম জনপ্রিয় নেতা।

গুজরাতের সুরত আদালত বৃহস্পতিবার রাহুলকে দোষী সাব্যস্ত করার পরে জল্পনা দানা বেঁধেছিল। ২৪ ঘণ্টার মধ্যেই মোদী-মন্তব্যের জেরে ২ বছর জেলের সাজাপ্রাপ্ত ওয়েনাড় লোকসভা কেন্দ্রের সাংসদকে বরখাস্ত করে সেই জল্পনা সত্য প্রমাণ করেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। ইতিমধ্যেই কংগ্রেস-সহ বিরোধী দলগুলি ‘অতি সক্রিয়তার’ নেপথ্যে মোদী সরকারের ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে। এ বার আমেরিকার আইনসভার সদস্যও রাহুলকে সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার অনুরোধ জানালেন মোদী সরকারের কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Congress Rahul Gandhi Congress Lok Sabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE