×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ডেটিং অ্যাপে সক্রিয়? সাবধান হোন এখনই, ওৎ পেতে আছে ‘বন্ধুবেশী’ প্রতারক!

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৪ জানুয়ারি ২০২১ ০২:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আপনি কি ডেটিং অ্যাপে খুব সক্রিয়? তা হলে এখনই সাবধান হয়ে যান। কারণ আপনার ‘বন্ধু’ সেজে তারই আড়ালে প্রতারণাচক্র চালিয়ে যাচ্ছে সাইবার অপরাধীরা। সম্প্রতি এমনই সতর্কবার্তা দিয়েছে ইন্টারপোল। তাদের কাছে ‘ডেটিং অ্যাপ’-এর মাধ্যমে বিভিন্ন দেশে প্রতারণার বেশ কয়েকটি অভিযোগ জমা পড়েছে। ইন্টারপোলের দাবি, ‘বন্ধু’র বেশে এই অ্যাপের মাধ্যমে টাকা হাতিয়ে নিচ্ছে দুষ্কৃতীরা। এ বিষয়ে ইন্টারপোল তাদের ১৯৪টি সদস্য দেশে ‘পার্পল নোটিস’ জারি করেছে।

দিন দিন গ্রাহকদের মধ্যে ডেটিং অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে। নিজের পছন্দমতো সঙ্গী খুঁজে নেওয়ার লোভে পড়ে অনেকেই নিজেদের অজান্তে ব্যক্তিগত তথ্য শেয়ার করছেন। যার সুযোগ নিচ্ছে সাইবার অপরাধীরা।

ইন্টারপোল জানাচ্ছে, এই অ্যাপের মাধ্যমে সাইবার অপরাধীরা গ্রাহকদের বিশ্বাস অর্জন করছে। গ্রাহক যদি কোনও ভাবে সেই ফাঁদে পা দিয়ে ফেলেন, তা হলে আর রক্ষা নেই। নানা রকম লোভনীয় প্রস্তাবের মাধ্যমে গ্রাহকদের মন জয় করছে। আর তার পরই চলছে অবাধে ‘লুঠপাট’। খুব সুচারু এবং সংগঠিত ভাবে এই কাজগুলো করছে সাইবার অপরাধীরা।

Advertisement

গ্রাহকদের মন জয় করার পর নানা রকম ট্রেডিং অ্যাপ ডাউনলোডের প্রস্তাব দেওয়া হচ্ছে। অ্যাকাউন্ট খুলতে বলা হচ্ছে। অর্থ বিনিয়োগের লোভনীয় প্রস্তাব দেওয়া হচ্ছে। এমনটাই দাবি ইন্টারপোলের। গ্রাহক সেই সব ট্রেডিং অ্যাপের মাধ্যমে টাকা বিনিয়োগ করার কয়েক দিনের মধ্যেই তাঁদের অ্যাকাউন্ট লক হয়ে যাচ্ছে। এ ভাবেই আর্থিক প্রতারণার শিকার হচ্ছেন গ্রাহকরা। কোভিডের কারণে যে হেতু গোটা বিশ্বে অনলাইন লেনদেনের রমরমা বেড়েছে, এই সুযোগকেই কাজে লাগিয়ে নিচ্ছে সাইবার অপরাধীরা।

Advertisement