Advertisement
০৫ মে ২০২৪
Twitter

টুইটারে ব্লু টিকের জন্য দিতে হবে বাড়তি টাকা? নিয়মকানুন ঢেলে সাজাচ্ছেন মাস্ক

সূত্রের খবর, যাঁরা টুইটারের ‘ব্লু মেম্বার’ অর্থাৎ যাঁদের টুইটারের সাবস্ক্রিপশন রয়েছে, তাঁদের মধ্যেই ‘ব্লু টিক’ সীমাবদ্ধ রাখা হবে। এই সাবস্ক্রিপশনের খরচও বাড়িয়ে দেওয়া হতে পারে।

টুইটারে ব্যবহারকারীদের প্রোফাইল ‘ভেরিফিকেশন’ পদ্ধতিতে বদল আনা হচ্ছে।

টুইটারে ব্যবহারকারীদের প্রোফাইল ‘ভেরিফিকেশন’ পদ্ধতিতে বদল আনা হচ্ছে। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ১২:০৫
Share: Save:

টুইটারে নিজের প্রোফাইলে নীল চিহ্ন (ব্লু টিক) রাখতে হলে এ বার থেকে মাসে মাসে টাকা দিতে হতে পারে। ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পরেই ব্যবহারকারীদের প্রোফাইল ‘ভেরিফিকেশন’ পদ্ধতিতে বদল আনা হচ্ছে বলে জানিয়েছেন খোদ টুইটারের মালিক।

রবিবার টুইটারে এক ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দিতে গিয়ে মাস্ক বলেন, ‘‘টুইটারের ব্যবহারকারীর প্রোফাইল যাচাই করা বা ভেরিফিকেশনের সমগ্র পদ্ধতিটাই পুনর্গঠন করা হচ্ছে।’’ তবে এর ফলে কী কী বদল আসতে চলেছে, তা খোলসা করেননি মাস্ক।

তবে সংবাদমাধ্যম সূত্রে খবর, এ বার থেকে যাঁরা টুইটারের ‘ব্লু মেম্বার’ অর্থাৎ যাঁদের টুইটারের সাবস্ক্রিপশন রয়েছে, তাঁদের মধ্যেই ‘ব্লু টিক’ সীমাবদ্ধ রাখা হবে। এই সাবস্ক্রিপশনের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হয়। সেই খরচও বাড়িয়ে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, সাবস্ক্রিপশনের খরচ বেড়ে হবে ১৯.৯৯ ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ১৬০০ টাকা।

টুইটারে যাঁদের সাবস্ক্রিপশন রয়েছে, তাঁরা কিছু বাড়তি সুবিধা ভোগ করে থাকেন। নিজেদের টুইট তাঁরা ইচ্ছামতো মুছতে বা সংশোধন করতে পারেন। টুইটারে নতুন করে ব্লু টিক পেতে চাইলে টাকা দিয়ে আগে সাবস্ক্রিপশন নেওয়ার নিয়ম চালু করতে পারেন মাস্ক। সেই সঙ্গে যাঁদের আগে থেকেই ব্লু টিক রয়েছে, তাঁরা সেটি টিকিয়ে রাখার জন্য ৯০ দিন সময় পাবেন বলে সূত্রের দাবি। এই সময়ের মধ্যে তাঁদের সাবস্ক্রিপশন নিয়ে ফেলতে হবে। তা না হলে ৯০ দিন পর ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকেও ব্লু টিক উঠে যেতে পারে।

টুইটারে যাঁদের অনুরাগীর (ফলোয়ার) সংখ্যা অনেক বেশি, তাঁরা ব্লু টিকের জন্য আবেদন করতে পারেন। সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইল যাচাই করে ব্লু টিক অনুমোদন করে কর্তৃপক্ষ। এই প্রক্রিয়ায় বদল আনছেন নতুন মালিক মাস্ক। সূত্রের খবর, পরিবর্তনের কাজ সম্পন্ন করার জন্য টুইটারের ইঞ্জিনিয়ারদের সময়ও বেঁধে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ৪,৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনেছেন মাস্ক। তার টুইটার অধিগ্রহণের পরেই ছাঁটাই করা হয়েছে সংস্থার সিইও পরাগ আগরওয়াল-সহ সংস্থার শীর্ষ আধিকারিকদের। এ বার টুইটারের ব্লু টিকের প্রক্রিয়াতেও বদল আসতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Twitter Blue Tick Elon Musk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE