Advertisement
২৭ এপ্রিল ২০২৪
coronavirus

‘করোনা সংক্রমণ কি জৈব যুদ্ধের অংশ?’ চিনের নাম না করে আক্রমণ ব্রাজিল প্রেসিডেন্টের

করোনা ভাইরাসের জন্ম কি পরীক্ষাগারে? সেই প্রশ্ন তুলেছেন বলসেনারো

ফাইল ছবি

সংবাদ সংস্থা
ব্রাসিলিয়া শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১৩:৪৬
Share: Save:

করোনা ভাইরাস তৈরি হয়েছে পরীক্ষাগারে, জৈব যুদ্ধ শুরু করার তাগিদে। চিনের দিকে ইঙ্গিত করে তোপ দাগলেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসেনারো। এর আগেও চিনের পরীক্ষাগারে করোনা ভাইরাসের জন্ম হয়েছে কি না, তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। নতুন করে সেই বিতর্ক উস্কে দিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

তিনি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘একটি একটি নতুন ভাইরাস। কেউ জানে না, কোথা থেকে এর জন্ম। হতে পারে, কোনও পরীক্ষাগারে এটি জন্ম নিয়েছে বা কোনও এক ধরনের পশুর মাংস খাওয়ার ফলে মানুষের শরীরে প্রবেশ করেছে।’’ চিনের পরীক্ষাগার থেকেই ভাইরাস ছড়িয়েছে, এক সময়ে এই দাবি করেছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই নিয়ে হু-এর সঙ্গে টানাপড়েনও চলেছিল। সেই আলোচনার মধ্যে থেকেই তখন জৈব যুদ্ধের প্রসঙ্গ উঠে আসে।

সে কথা টেনেই বলসেনারো বলেছেন, ‘‘সব দেশের সেনাবাহিনীই রাসায়নিক যুদ্ধ, জৈব যুদ্ধের বিষয়ে জানে। আমরা কি তা হলে নতুন এক জৈব যুদ্ধের মুখে পড়েছি? সবাই জানেন, এই সময়েই কোনও একটি দেশের আর্থিক বৃদ্ধি ঘটেছে।’’

বোঝা যাচ্ছে, চিনের দিকেই ইঙ্গিত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। করোনা ভাইরাসের প্রাথমিক ধাক্কা চিনে লাগলেও ক্রমে সেই দেশ সামলে উঠেছে পরিস্থিতি। সেখানে অর্থনীতির চাকাও ঘুরতে শুরু করেছে। দেশ স্তব্ধ হয়নি। ঘুরিয়ে সেখানেই ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। যদিও এই বক্তব্যে কোথাও চিনের নাম মুখে আনেননি বলসেনারো। ইঙ্গিতেই বুঝিয়ে দিতে চেয়েছেন সবটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Brazil coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE