Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
BRICS

BRICS: শামিল রাশিয়াও

সন্ত্রাস-মোকাবিলার প্রশ্নে চিনকেও সঙ্গে নিতে পেরেছে ভারত। ব্রিকস ঘোষণাপত্রে সন্ত্রাসবাদ, আন্তঃসীমান্ত জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে বক্তব্য রয়েছে।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ০৬:৩১
Share: Save:

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে আলোচনাকে অত্যন্ত জরুরি বলে মনে করে ব্রিকস। আজ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে ব্রিকসভুক্ত রাষ্ট্রগুলির শীর্ষ নেতাদের ভিডিয়ো সম্মেলনের পরে রাতে যে ঘোষণাপত্র প্রকাশিত হল, তাতে এ কথা বলা হয়েছে। রাষ্ট্রের সার্বভৌমত্ব, ভৌগোলিক অখণ্ডতা, মতপার্থক্য নিরসনে শান্তিপূর্ণ আলোচনার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করা হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষিতে ব্রিকস-এর এ হেন ঘোষণাপত্রকে জরুরি নথি বলে মনে করছে কূটনৈতিক মহল।

Advertisement

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ‘আমরা ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা করেছি। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে আলোচনাকে সমর্থন করি। ইউক্রেন এবং তার আশপাশে মানবিক পরিস্থিতি নিয়ে নিজেদের উদ্বেগ প্রকাশ করা হয়েছে’। বলা হয়েছে, ‘সমস্ত রাষ্ট্রের ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করি। সংঘাত এবং বিবাদের আলোচনা এবং সংলাপের মাধ্যমে সমাধানের প্রতি আমরা দায়বদ্ধ। সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানকে আমরা সমর্থন জানাই।’

সন্ত্রাস-মোকাবিলার প্রশ্নে চিনকেও সঙ্গে নিতে পেরেছে ভারত। ব্রিকস ঘোষণাপত্রে সন্ত্রাসবাদ, আন্তঃসীমান্ত জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে বক্তব্য রয়েছে। বলা হয়েছে, ‘যে কোনও সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমরা কড়া নিন্দা প্রকাশ করেছি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Advertisement
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.