Advertisement
০৫ মে ২০২৪
canada

Canada job vacancies: লোক কম, চাকরি বেশি! কানাডায় আগামী দিনে ১০ লক্ষ শূন্যপদ, আবেদন করবেন নাকি

যাঁরা কাজ করছিলেন, তাঁরা আগামী দিনে অবসর নেবেন। নতুনেরা চাকরি করতে রাজি নন। সব মিলিয়ে কানাডায় কাজের লোকের বড়ই অভাব।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ১৭:৫২
Share: Save:

ভারতে যখন বেকারত্ব আকাশ ছোঁয়ার অবস্থা, তখন কানাডায় ১০ লক্ষ শূন্যপদ! গোটা বিশ্ব থেকে লোকজনকে কানাডায় গিয়ে কাজ করার নিমন্ত্রণ। এমনকি সেই দেশের স্থায়ী নাগরিকত্ব দেওয়ার ব্যাপারেও সুবিধা দেওয়া হবে।

লোক কম, কাজ বেশি। এক কথায় কানাডার অবস্থা এখন এটাই। যাঁরা কাজ করছিলেন, তাঁরা আগামী দিনে অবসর নেবেন। নতুনেরা চাকরি করতে রাজি নন। সব মিলিয়ে কানাডায় কাজের লোকের বড়ই অভাব। ২০২২-এর শ্রম শক্তি সমীক্ষায় দেখা যাচ্ছে গত বছরের মে মাসের তুলনায় এ বছর শূন্যপদের সংখ্যা বেড়েছে তিন লক্ষেরও বেশি। এই পরিস্থিতিতে এ বছরই কানাডা চার লক্ষের বেশি মানুষকে সে দেশের স্থায়ী নাগরিকত্ব প্রদান করবে। আগামী বছর অর্থাৎ, ২০২৪-এ তা বেড়ে হবে সাড়ে চার লক্ষ। খবর সে দেশের সংবাদমাধ্যম সূত্রে।

তাই এই সময় কানাডায় নাগরিকত্ব নিতে চাওয়া মানুষের কাছে সুবর্ণ সুযোগ হতে পারে বলে মনে করা হচ্ছে। বিভিন্ন পেশার লোকেদের দরকার কানাডায়। যেমন পরিবহণ, অর্থ, বিমা থেকে বৈজ্ঞানিক গবেষণা, প্রযুক্তি নির্ভর কাজের পাশাপাশি রিয়েল এস্টেট ক্ষেত্রেও বিপুল শূন্যপদ রয়েছে এবং আগামী দিনে তা আরও বাড়বে।

কানাডায় কাজের সুযোগ কী রকম? নির্মাণ শিল্পে এপ্রিলে শূন্যপদের সংখ্যা ছিল ৮৯ হাজার ৯০০। যা গত বছরের এপ্রিলের তুলনায় ৪৫ শতাংশ বেশি। হোটেল ও খাদ্যপণ্যের ক্ষেত্রে মে-তে নোভা স্কটিয়া এবং মানিতোবায় দেড় লক্ষেরও বেশি লোকের প্রয়োজন ছিল। এই ক্ষেত্রে গত ১৩ মাস ধরেই বিপুল শূন্যপদে কেউ চাকরি করতে আগ্রহ দেখাচ্ছেন না।

স্বভাবতই, কাজের খোঁজে থাকলে সাগরপারের কানাডায় এক বার চেষ্টা করে দেখতেই পারেন। কাজ মেলার সম্ভাবনা যেমন প্রবল, তেমনই সে দেশের স্থায়ী নাগরিকত্বও জুটে যেতে পারে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

canada Vacancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE