Advertisement
২৯ নভেম্বর ২০২২
Joe Biden

বাইডেনের শপথের আগে বিপত্তি, মহড়ার সময় অস্থায়ী তাঁবুতে আগুন, বন্ধ ক্যাপিটল

৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকদের ক্যাপিটলে হামলার রেশ কাটেনি। তার মধ্যে শপথের এক দিন আগে এমন ঘটনায় ঝুঁকি নিতে চাননি ক্যাপিটলের নিরাপত্তাবাহিনী।

এই আগুনেই আতঙ্ক ছড়ায় ক্যাপিটলে।

এই আগুনেই আতঙ্ক ছড়ায় ক্যাপিটলে। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২১ ২২:৫৬
Share: Save:

আগামী ২০ জানুয়ারি সরকারি ভাবে আমেরিকার প্রেসিডেন্ট পদে শপথ নেবেন জো বাইডেন। তার আগে ফের বিপত্তি। মহড়ার সময় অনুষ্ঠানের কিছুটা দূরে একটি অস্থায়ী তাঁবুতে আগুন লেগে যাওয়ায় ফের সাময়িক ভাবে বন্ধ করতে হয় ক্যাপিটল। তবে এর সঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানের কোনও সম্পর্ক নেই বলে জানিয়েছে ক্যাপিটল পুলিশ।

Advertisement

জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে আগে থেকেই নিশ্চিদ্র নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে ওয়াশিংটন ডিসি-কে। সোমবার ক্যাপিটলে মহড়া চলছিল। সেখানে অবশ্য বাইডেন ছিলেন না। সেই সময়ই ক্যাপিটল থেকে কয়েক কিলোমিটার দূরে একটি অস্থায়ী তাঁবুতে আগুন লেগে যায়। তবে সেই তাঁবুতে কেউ ছিলেন না। ওই আগুনে বিপুল ধোঁয়া ছড়িয়ে পড়ে। তবে কিছুক্ষণের মধ্যেই ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার অগ্নি নির্বাপণ কর্মীরা গিয়ে আগুন নিভিয়ে ফেলেন।

গত ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকদের ক্যাপিটলে হামলার রেশ এখনও কাটেনি। তার মধ্যে শপথের এক দিন আগে এমন ঘটনায় ঝুঁকি নিতে চাননি ক্যাপিটলের নিরাপত্তা আধিকারিকরা। মহড়ায় অংশ নেওয়া অনেককেই ক্যাপিটল থেকে বাইরে পাঠিয়ে দেওয়া হয়। তার পর বন্ধ করা হয় ক্যাপিটল ভবন।

ক্যাপিটলে চলছিল জো বাইডেনের শপথের মহড়া।

ক্যাপিটলে চলছিল জো বাইডেনের শপথের মহড়া। ছবি: রয়টার্স

তবে নিরাপত্তা আধিকারিকরা জানিয়েছেন, এর সঙ্গে শপথগ্রহণ অনুষ্ঠানের কোনও যোগ নেই। শপথগ্রহণ অনুষ্ঠানের দায়িত্বে থাকা ইউএস সিক্রেট সার্ভিস জানিয়েছে, সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবেই ক্যাপিটল ‘লকডাউন’ করা হয়েছিল।

Advertisement

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে ঢুকে ব্যাপক তাণ্ডব চালিয়েছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। তার পর থেকেই শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে অত্যন্ত সতর্ক ওয়াশিংটন প্রশাসন। শপথগ্রহণের জন্য কার্যত দুর্গে পরিণত করা হয়েছে গোটা ওয়াশিংটন ডিসিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.