Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Saudi Prince: খুনের ছক ছিল সৌদি যুবরাজের?

সাদ আলজাবরি। ৬২ বছরের এই প্রাক্তন সৌদি গোয়েন্দা কর্তা বর্তমানে কানাডায় নির্বাসনে রয়েছেন।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৬ অক্টোবর ২০২১ ০৭:০৬
Save
Something isn't right! Please refresh.
মহম্মদ বিন সলমন।

মহম্মদ বিন সলমন।
—ফাইল চিত্র।

Popup Close

সৌদি সাংবাদিক জামাল খাশোগির হত্যায় অভিযোগের আঙুল উঠেছিল তাঁর বিরুদ্ধে। আমেরিকান গোয়েন্দারা একাধিক বার দাবি করেছেন, একটি প্রথম সারির আমেরিকান দৈনিকের সাংবাদিক খাশোগিকে খুন করা হয়েছিল তাঁর নির্দেশেই। কারণ, খাশোগি ছিলেন সৌদি সরকারের কট্টর সমালোচক। আরও এক বার কাঠগড়ায় সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন। ৩৬ বছরের সৌদি যুবরাজের বিরুদ্ধে মুখ খুলেছেন সে দেশেরই প্রাক্তন এক গোয়েন্দা কর্তা।

সাদ আলজাবরি। ৬২ বছরের এই প্রাক্তন সৌদি গোয়েন্দা কর্তা বর্তমানে কানাডায় নির্বাসনে রয়েছেন। একটি আমেরিকান টিভি চ্যানেলের জনপ্রিয় শোয়ে দেওয়া সাক্ষাৎকারে সাদ দাবি করেছেন, প্রাক্তন সৌদি রাজা আবদুল্লাকে ২০১৪ সালে হত্যার পরিকল্পনা করেছিলেন স্বয়ং মহম্মদ বিন সলমন। বর্তমান সৌদি যুবরাজ তখন গর্ব করে বলেছিলেন, রাশিয়া থেকে এমন বিষাক্ত আংটি তিনি আনিয়েছেন, যেটি পরে আবদুল্লার সঙ্গে করমর্দন করলেই মৃত্যু হবে তৎকালীন সৌদি রাজার। এই সংক্রান্ত একটি ভিডিয়ো-ও তাঁর কাছে রয়েছে বলে দাবি করেছেন সাদ। তবে ওই টিভি শোয়ে সেই ভিডিয়ো প্রকাশ করেননি তিনি। তাঁর দাবি, তাঁকেও যে কোনও দিন মেরে ফেলতে পারেন মহম্মদ বিন সলমন। তাঁর দুই সাবালক সন্তানকে সৌদি সরকার বন্দি করে রেখেছে বলে দাবি সাদের। যাতে সাদ কানাডা ছেড়ে সৌদি আরবে ফিরতে বাধ্য হন।

২০১৫ সালে মৃত্যু হয় সৌদি রাজা আবদুল্লার। তবে সেই মৃত্যু নিয়ে কখনও কোনও ষড়যন্ত্রের অভিযোগ ওঠেনি। তার পরে বিন সলমনের বাবা, সলমন বিন আবদুল্লাজ়িজ় সৌদি সিংহাসনে বসেন। তার পর থেকে তিনিই রাজত্ব করছেন।

Advertisement


Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement