Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অন্ধকারে পথ হারিয়ে ভারতে ঢুকে পড়েন, জওয়ানকে দ্রুত ফেরাতে এমনই যুক্তি চিনের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১০ জানুয়ারি ২০২১ ১২:১৬
ভারতীয় সেনা। ফাইল চিত্র

ভারতীয় সেনা। ফাইল চিত্র

লাদাখে গুরুং হিল এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতে ঢুকে পড়া জওয়ানকে দ্রুত তাদের হাতে তুলে দেওয়ার দাবি জানাল চিন। চিনের পিপল্‌স লিবারেশন আর্মির পোর্টাল ‘দ্যা চায়না মিলিটারি অনলাইন’-এ প্রকাশিত একটি খবরে বলা হয়েছে, ‘শুক্রবার অন্ধকার থাকার জন্য অচেনা এলাকায় পথ হারিয়ে ভারত সীমান্তে ঢুকে পড়েছিলেন ওই চিনা জওয়ান’।

চিনের সেনাবাহিনীর পোর্টালে বলা হয়েছে, ‘শুক্রবার কাকভোরে অন্ধকার থাকার কারণে পথ হারিয়ে ফেলেছিলেন চিনা জওয়ান। তখন চিনের পিএলএ একজন চিনা জওয়ান নিখোঁজ হওয়ার বিষয়ে জানায় ভারতীয় সেনাকে। চিন আশা করেছিল, ভারত এই বিষয়ে সাহায্য করতে পারবে’। এই ‘খবর’ দেওয়ার ঘণ্টা দু’য়েকের মধ্যেই ভারতীয় সেনা ওই পথভ্রষ্ট জওয়ানের সন্ধান পায়।

তারপর ভারতীয় ভূখণ্ডে তাঁকে নিজেদের হেফাজতে নিয়ে চিকিৎসা করানো হয়, প্রয়োজনীয় শীতবস্ত্রও দেওয়া হয়। এই পরিস্থিতিতে চিন নতুন করে ভারতের কাছে আর্জি জানিয়ে বলেছে, ‘ভারত ও চিনের সম্পর্কে স্থিতাবস্থা বজায় রাখতে ভারতের দ্রুত ওই জওয়ানকে ফিরিয়ে দেওয়া উচিত’।

Advertisement

শুক্রবার দুপুরে ভারতীয় সেনাবাহিনীর এক আধিকারিকের তরফ থেকে জানা যায়, ‘‘প্যাংগং হ্রদের দক্ষিণে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে এক চিনা সেনা প্রবেশ করেছেন।’’ তাঁকে নিজেদের হেফাজতে নেয় সেনা। তারপরই শনিবার চিনের তরফ থেকে সেই সেনাকে ফেরানোর দাবি করা হল।

ভারত চিন সীমান্তে দীর্ঘদিন ধরেই নানাবিধ সমস্যা চলেছে। তার মধ্যে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারত সীমান্তে চিনের জওয়ান প্রবেশ করায় নতুন করে উত্তাপ ছড়ায়। যদিও পরিস্থিতি তেমন জটিল আকার ধারণ করেনি।

আরও পড়ুন:দৈনিক সংক্রমণ আটকে সাড়ে ১৮ হাজারেই, এক দিনে মৃত্যু কমে ২০১

আরও পড়ুন: মোবাইল চুরির অপরাধে নগ্ন করে রাস্তায় ঘোরানো হল মুম্বইয়ে, গ্রেফতার ৫

আরও পড়ুন

Advertisement