Advertisement
২৬ এপ্রিল ২০২৪
China

Covid 19: ছন্দে ফিরছে চিন! করোনা-যুদ্ধে ‘জয়’ ঘোষণা সাংহাইয়ের, স্কুল খুলছে বেজিংয়ে

গত দু’মাস পর এই প্রথম চিনের সাংহাইয়ে কোনও করোনা সংক্রমণ ঘটেনি। গত কয়েক দিনে সংক্রমণের হার কমায় স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে বেজিং প্রশাসন।

ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৪:৫৬
Share: Save:

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কার্যত ‘জয়’ ঘোষণা করল সাংহাই প্রশাসন। গত দুই মাসে এই প্রথম বার চিনের এই শহরে সংক্রমণের সংখ্যা শূন্য। সংক্রমণের দাপট কমেছে বেজিংয়েও। সেখানে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি বছরের মার্চ মাস থেকে চিনের বিভিন্ন প্রদেশে করোনার বাড়বৃদ্ধি চোখে পড়েছিল। ভাইরাসের সংক্রমণকে রুখতে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছিল। সাংহাইয়ের পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক ছিল। সেখানে প্রায় দু’মাসের কঠোর লকডাউন জারি করা হয়েছিল। গত পয়লা জুন লকডাউন তোলা হয়। অন্য দিকে, সংক্রমণ নির্মূল করতে জিরো কোভিড নীতি অনুসরণ করেছিল শি জিনপিংয়ের সরকার। তার জেরেই এই ‘সাফল্য’ বলে দাবি করা হয়েছে।

শনিবার বেজিংয়ে শিক্ষা কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, সংক্রমণের হার কমায় সমস্ত প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়ে আগামী সোমবার থেকেই পঠনপাঠন শুরু হবে। নার্সারি স্কুল খুলবে আগামী ৪ জুলাই থেকে। মে মাসের শুরু থেকে বেজিংয়ে স্কুল বন্ধ করা হয়েছিল। অনলাইন ক্লাসে জোর দেওয়া হয়েছিল। গত ২ জুন থেকে উঁচু ক্লাসের পড়ুয়াদের স্কুলে আসতে বলা হয়েছিল।

উল্লেখ্য, ২০১৯ সালে চিনের উহান প্রদেশে প্রথম করোনা সংক্রমণ ঘটে বলে দাবি করা হয়। তার পর তা ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। চিনের পরিস্থিতি নিয়ন্ত্রণেও চলে এসেছিল। কিন্তু এ বছরের শুরুতে আবারও চিনে চোখরাঙাতে শুরু করে করোনা ভাইরাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Bejing COVID19 Shanghai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE