Advertisement
১৭ মে ২০২৪
Slow Birth Rate of China

অবিবাহিত মহিলারাও এ বার আইভিএফ পদ্ধতিতে মা হতে পারবেন, জন্মহার বৃদ্ধিতে নয়া পন্থা চিনের

জন্মহার বাড়াতে অবিবাহিত মহিলাদেরও আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণে উৎসাহ দিচ্ছে চিন সরকার। রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট বলছে, ক্রমশ জন্মহার কমছে চিনে।

China giving single women access to IVF to address low birth rates

এ বার আইভিএফ পদ্ধতিতে মা হতে পারবেন চিনের অবিবাহিত মহিলারাও। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৭:৩৬
Share: Save:

জন্মহার কমার জন্য চিনের কমিউনিস্ট সরকারের এক সন্তান নীতি-সহ একাধিক নিয়ন্ত্রণমূলক পদক্ষেপকেই দুষেছেন বিশেষজ্ঞদের একাংশ। এই অবস্থায় জন্মহার বাড়াতে অবিবাহিত মহিলাদেরও আইভিএফ পদ্ধতিতে সন্তানধারণে উৎসাহ দিতে চলেছে শি জিনপিং সরকার। এর জন্য প্রয়োজনীয় অনুমতিও দেওয়া হয়েছে সরকারের তরফে।

বর্তমানে গত ছয় দশকের মধ্যে চিনে জন্মহার সব চেয়ে কম। এই অবস্থায় গত মার্চ মাসেই বিশেষজ্ঞদের একাংশ অবিবাহিত মহিলাদের নলজাতক সন্তান ধারণ বা আইভিএফ পদ্ধতিতে মা হওয়ার জন্য উৎসাহিত করতে সরকারকে পরামর্শ দিতে থাকেন। তখন অবশ্য এই বিষয়ে মুখ খোলেনি সরকারের শীর্ষ নেতৃত্ব। তবে সম্প্রতি চিনের সিচুয়ান প্রদেশের বেশ কয়েকজন মহিলাকে আইভিএফ কেন্দ্রে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তেমনই এক জন হলেন ৩৩ বছর বয়সি চেংডু। বিবাহে ইচ্ছুক না হলেও সন্তানের মা হতে চেয়েছিলেন তিনি। কিন্তু এত দিন অবিবাহিত মহিলাদের সন্তানধারণের অনুমতি দেয়নি জিনপিং সরকার।

জন্মহার বাড়াতে একগুচ্ছ পদক্ষেপও নিয়েছে বেজিং। বলা হয়েছে এ বার থেকে বিবাহিত মহিলাদের মতো অবিবাহিতেরাও মাতৃত্বকালীন ছুটি পাবেন। শাংহাই এবং দক্ষিণ গুয়াংডং প্রদেশও অবিবাহিত মহিলাদের সন্তানধারণের অনুমতি দিয়েছে প্রশাসন। তবে এই দুই প্রদেশে এখনও পর্যন্ত আইভিএফ পদ্ধতিকে অনুমোদন দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE