Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India-China

এলএসি-র ধারে চিন বানাচ্ছে মডেল গ্রাম

ভারত এবং চিন, এই দুই পড়শি দেশের মধ্যে যে ৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ এলএসি রয়েছে, তা তিনটি ভাগে বিভক্ত— পশ্চিমাংশ,মধ্যাংশ এবং পূর্বাংশ।

An image of Line of Actual Control in Leh

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)-র ধারে চিন বেশ কিছু মডেল গ্রাম বানাচ্ছে বলে খবর আসার পরে তৎপর হয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ০৮:২২
Share: Save:

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)-র ধারে চিন বেশ কিছু মডেল গ্রাম বানাচ্ছে বলে খবর আসার পরে তৎপর হয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। স্থানীয় বাসিন্দা এবং নজরদার সূত্র উদ্ধৃত করে একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদপত্র এই খবর দিয়েছে।

নিরাপত্তা বাহিনী সূত্রে জানানো হয়েছে, যেখানে যেখানে গ্রাম তৈরির বিষয়ে জানা গিয়েছে, সেখানেবাড়তি নজরদারি করা হচ্ছে। এই গ্রামগুলির পাশাপাশি সামরিক ছাউনিও তৈরি করা হচ্ছে বলেখবর মিলেছে খুব সম্প্রতি।

ভারত এবং চিন, এই দুই পড়শি দেশের মধ্যে যে ৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ এলএসি রয়েছে, তা তিনটি ভাগে বিভক্ত— পশ্চিমাংশ,মধ্যাংশ এবং পূর্বাংশ। মধ্যাংশের দেহরাদূন এলাকায় এলএসি-র ও-পারে এবং পূর্বাংশে অরুণাচলপ্রদেশের উল্টো দিকে ‘সিয়াওকাং’ নামে মডেল গ্রামগুলি অত্যন্ত দ্রুততায় বানানো হচ্ছে বলে নজরদারেরা জানিয়েছেন। অন্যত্র কংক্রিটের ব্লক তৈরি করে ট্রাকে করে এনে একটার পর একটা সাজিয়ে এই গ্রামের বাড়িগুলি তৈরি করা হচ্ছে। অধিকাংশ বাড়িই বহুতল। এক একটি গ্রামে প্রায় ২০০ জনের থাকার ব্যবস্থা করা হচ্ছে।

ওই এলাকারা বাসিন্দারা জানিয়েছেন, এলএসি-র মধ্যাংশে ৬-৭ কিলোমিটারের মধ্যে ‘সিয়াওকাং’গুলি তৈরি করা হচ্ছে। নতুন করে নজরমিনার এবং চেক পোস্টও তৈরি করেছে চিনা সেনারা। বাড়ানো হয়েছে টহলদারিও। আগে যেখানে দু’-তিন মাসে এক বার টহলদারি করা হত, এখন তা পক্ষকাল অন্তর করা হচ্ছে।

অরুণাচলের কামেং এলাকায় এলএসি-র ও ধারে ইতিমধ্যেই দু’টো গ্রাম তৈরির কাজ শেষ করেছে চিনারা। প্রায় ২০০ লোক সেখানো বসবাসও শুরু করেছেন। তাঁদের নিরাপত্তার জন্য সেনাদের একটি চেকপোস্টও তৈরি করা হয়েছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-China LAC Model Village India-China Border
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE