Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

China: বাগরাম ঘাঁটি নিজেদের দখলে নিয়ে ভারতকে বেগ দিতে পারে চিন, আশঙ্কা প্রাক্তন কূটনীতিকের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৮
ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

পাকিস্তানকে কাজে লাগিয়ে ভারতের বিরুদ্ধে পুরো শক্তি দিয়ে ঝাঁপানোর চেষ্টা করতে পারে চিন। এমনই আশঙ্কা প্রকাশ করলেন আমেরিকার প্রাক্তন কূটনীতিবিদ নিকি হ্যালি। শুধু তাই নয়, আফগানিস্তানের বাগরাম বায়ুসেনা ঘাঁটিও নিজেদের দায়িত্বে রাখার মরিয়া চেষ্টা চালাতে পারে চিন। সদ্য আফগানিস্তান ছেড়েছে আমেরিকা। আর এখানেই অশনিসঙ্কেত দেখছেন নিকি।

নিকি বলেন, “আফগানিস্তান ছাড়লেও আমেরিকার কড়া নজর রাখা উচিত চিনের উপর। কারণ এই পরিস্থিতির সুযোগে অনেক কিছুই করতে পারে চিন।” অবস্থানগত দিক থেকে বাগরাম বায়ুসেনা ঘাঁটির যথেষ্ট গুরুত্ব রয়েছে। আমেরিকা যখন আফগানিস্তানে যুদ্ধ শুরু করে এই বাগরামই ছিল তাঁদের মূল ঘাঁটি।
দীর্ঘ ২০ বছর ধরে আমেরিকার দশ হাজারেরও বেশি সেনা এই ঘাঁটিতে ছিল। উচ্চতার জন্য এই ঘাঁটির রণকৌশলগত গুরুত্ব অনেক বেশি। আফগানিস্তান এখন তালিবানের দখলে। ফলে এই সুযোগকে কাজে লাগিয়ে বাগরাম ঘাঁটি নিজেদের আয়ত্তে আনার মরিয়া চেষ্টা চালাবে চিন। এমনটাই মনে করছেন নিকি। যা আন্তর্জাতিক ক্ষেত্রে একটা অশনিসঙ্কেতও বটে। তাঁর মতে, প্রেসিডেন্ট জো বাইডেনের এখনই উচিত ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ার মতো মিত্রপক্ষের সঙ্গে বৈঠকে বসে বিষয়টি গুরুত্ব দিয়ে পর্যালোচনা করা। এবং তাদের বোঝানো যে কোনও রকম পরিস্থিতির জন্য আমেরিকা পাশে থাকবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement