Advertisement
০৪ মে ২০২৪
Nikki Haley

চিনের মতো শক্তিশালী, শৃঙ্খলাপরায়ণ শত্রু দেখিনি! মন্তব্য আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থীর

হ্যালি জানিয়েছেন, আমেরিকার মাটিতে চিনের একাধিক সংস্থা কাজ করে চলেছে। কিছু কিছু আবার সেনাঘাঁটির খুব কাছেই। এ প্রসঙ্গে তাঁর প্রশ্ন, কী করে এই চিনকে এত সুযোগ দিচ্ছে জো বাইডেনের সরকার?

Nikki Haley

নতুন আমেরিকা গড়ার স্বপ্ন দেখছেন নিকি হ্যালি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৮:২২
Share: Save:

চিনের মতো শক্তিশালী এবং অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ শত্রু আগে কখনও দেখেনি আমেরিকা। শুক্রবার এমনই মন্তব্য করলেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী নিকি হ্যালি।

শুক্রবার রিপাবলিকান দলের বার্ষিক অনুষ্ঠান ছিল। সেখানে আমেরিকার বিদেশনীতির উপর আলোকপাত করতে গিয়ে চিনের প্রসঙ্গ টেনে আনেন হ্যালি। তখনই তিনি বলেন, “আমেরিকাকে যে সব দেশ ঘৃণা করে, সেই সব দেশকে আর্থিক সহযোগিতা করা উচিত নয়।”

ওই সভায় গুপ্তচর বেলুনের প্রসঙ্গও তুলেছেন হ্যালি। সম্প্রতি আমেরিকার আকাশে এক ধরনের বেলুন দেখা গিয়েছিল। আমেরিকা দাবি করে, চরবৃত্তির জন্যই এগুলি ব্যবহার করছে চিন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে বেজিং। এই ঘটনা যে দেশের পক্ষে অত্যন্ত অস্বস্তির তা-ও বলেছেন হ্যালি। তাঁর কথায়, “কোনও দিন ভাবিনি যে, আকাশের দিকে তাকিয়ে চিনের গুপ্তচর বেলুন দেখতে হবে আমেরিকাবাসীদের। আর চিনের গুপ্তচর বেলুন দেখবে আমাদের! এটা সত্যিই দেশের জন্য একটি বড় অস্বস্তির বিষয়।”

হ্যালি জানিয়েছেন, আমেরিকার মাটিতে চিনের একাধিক সংস্থা কাজ করে চলেছে। কিছু কিছু আবার সেনাঘাঁটির খুব কাছেই। এ প্রসঙ্গে তাঁর প্রশ্ন, কী করে এই চিনকে এত সুযোগ দিচ্ছে জো বাইডেনের সরকার? হ্যালির কথায়, “আমরা কী করছি? কেন এক শত্রুকে আমাদের দেশে জমি কেনার সুযোগ দিচ্ছি?” প্রত্যকটি বিশ্ববিদ্যালয়কে এই নির্দেশ দেওয়া উচিত, হয় তারা চিনের অর্থ নিক, না হয় আমেরিকার। দু’নৌকায় পা দিয়ে চলা যাবে না বলেও মন্তব্য করেছেন হ্যালি।

একটি নতুন আমেরিকা গড়ে তুলতে চান হ্যালি। যে আমেরিকা হবে আরও মজবুত। আরও সতর্ক। তাঁর কথায়, “প্রেসিডেন্ট পদপ্রার্থীর দৌড়ে সামিল হওয়ার একটাই কারণ, আমি এমন এক আমেরিকা গড়ে তুলতে চাই, যে আমেরিকা দুর্বল হবে না, বরং আরও মজবুত হবে। যার জন্য আমরা গর্ববোধ করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nikki Haley usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE