Advertisement
২৫ এপ্রিল ২০২৪
KP Sharma Oli

KP Sharma Oli: ওলি-র অধিবেশনে নেই চিন

প্রধানমন্ত্রী থাকার সময় ওলি চিনের উস্কানিতেই ভারত-বিরোধী অবস্থান নিচ্ছেন বলে অভিযোগ উঠেছিল।

কে পি শর্মা ওলি।

কে পি শর্মা ওলি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২১ ০৬:৩৮
Share: Save:

নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি-র নেপালি কমিউনিস্ট পার্টি (ইউনিফায়েড মার্কিস্ট-লেনিনিস্ট)-এর জাতীয় অধিবেশনে চিনের কমিউনিস্ট পার্টিই গরহাজির রইল। অথচ বিজেপির হয়ে ওই অধিবেশনে যোগ দিলেন প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। কংগ্রেসের হয়ে অখিলেশ প্রসাদ সিংহ, সিপিএমের যোগেন্দ্র শর্মা ও সিপিআইয়ের পল্লব সেনগুপ্ত ওলি-র দলের আমন্ত্রণে নেপালে গিয়েছিলেন। কিন্তু চিনের কমিউনিস্ট পার্টির প্রতিনিধিরা তাতে যোগ দেননি। বেজিং থেকে শুধুমাত্র শুভেচ্ছাবার্তা পাঠানো হয়েছে বলে ওলি জানিয়েছেন।

প্রধানমন্ত্রী থাকার সময় ওলি চিনের উস্কানিতেই ভারত-বিরোধী অবস্থান নিচ্ছেন বলে অভিযোগ উঠেছিল। এ বারের অধিবেশনে ওলি প্রতিবেশী দেশের থেকে সমদূরত্ব ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বলেছেন। প্রধানমন্ত্রী থাকাকালীন ওলি সরকার ভারতের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরার মতো বিতর্কিত এলাকা নেপালের নতুন মানচিত্রে ঢুকিয়ে দেওয়ায় দুই দেশের বিবাদ বেড়েছিল। তবে তাঁর দলের অধিবেশনে এ বার আলোচনার মাধ্যমেই বিবাদ মেটানোর কথা বলেছেন ওলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE