Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Chinese

Chinese vessel: কলম্বোর আপত্তির পর বঙ্গোপসাগরের কাছে চিনের উচ্চ ক্ষমতার জাহাজ! উদ্বেগ

রাজনীতির কারবারিদের দাবি, সেন্সর লাগানো উচ্চক্ষমতা সম্পন্ন ইয়ান ওয়্যাং ভারতের নিরাপত্তার ক্ষেত্রে বড় ধরনের বাধার সৃষ্টি করতে পারে।

চিনা জাহাজ

চিনা জাহাজ

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৮:৪৯
Share: Save:

হামবানটোটা বন্দরে ইয়ান ওয়্যাং জাহাজের যাত্রা চিনকে আপাতত স্থগিত রাখতে বলেছিল শ্রীলঙ্কা। নয়াদিল্লির অনুরোধের ভিত্তিতে কলম্বোর সেই আর্জি শোনেনি বেজিং। যদিও শ্রীলঙ্কার ওই বন্দর কর্তৃপক্ষের দাবি, হামবানটোটা বন্দরে নির্ধারিত সময়ে এসে পৌঁছবে না চিনের ওই ‘গুপ্তচর’ জাহাজটি। প্রসঙ্গত, গত ১৪ জুলাই চিন থেকে রওনা দিয়েছে ইয়ান ওয়্যাং। চলতি মাসের ১১ থেকে ১৭ অগস্টের মধ্যে জাহাজটির হামবানটোটা বন্দরে প্রবেশ করার কথা ছিল। হামবানটোটা বন্দর কর্তৃপক্ষের বক্তব্য উদ্ধৃত করে শ্রীলঙ্কার একটি সংবাদমাধ্যমের দাবি, ওই সময়ের মধ্যে বন্দরে ঢুকতে পারবে না ওই জাহাজ।

শ্রীলঙ্কার ‘নিউজ ফার্স্ট’ নামে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, হামবানটোটা বন্দরের প্রধান বলেছেন, তাঁর অনুমতি ছাড়া কোনও জাহাজই বন্দরে প্রবেশ করতে পারবে না। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করা হয়নি। সূত্রের খবর, বৃহস্পতিবার রাত পর্যন্ত হামবানটোটা বন্দর থেকে ৬০০ নটিক্যাল দূরে রয়েছে আপাতত বঙ্গোপসাগরের কাছাকাছি রয়েছে ইয়ান ওয়্যাং।

সূত্রের দাবি, কমপক্ষে ৪০০ জন সদস্য নিয়ে জাহাজটি শ্রীলঙ্কার দিকে এগিয়ে আসছে। রাজনীতির কারবারিদের দাবি, সেন্সর লাগানো উচ্চ ক্ষমতা সম্পন্ন ইয়ান ওয়্যাং ভারতের নিরাপত্তার ক্ষেত্রে বড় ধরনের বাধার সৃষ্টি করতে পারে। সেই কারণে চিনের এই গোটা কর্মকাণ্ডে প্রথম থেকেই আপত্তি তুলে এসেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chinese vessel Hambantota Port
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE