Advertisement
২০ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

মোদীকে সমর্থন রাহুলের! আমেরিকায় গিয়ে কোন কোন বিষয়ে কেন্দ্রের পাশে দাঁড়ালেন সনিয়াপুত্র?

বুধবার রাতে ক্যালিফর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনাসভায় রাহুল বলেন, ‘‘এই মুহূর্তে ভারত-চিন সম্পর্কের পরিস্থিতি কঠিন।’’ গত এক দশক ধরেই এমনটা চলছে বলে জানান তিনি।

Congress leader Rahul Gandhi says, India-China relations tough, backs PM Narendra Modi’s stand on Russia-Ukraine war

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
স্যাক্রামেন্টো (ক্যালিফোর্নিয়া) শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৫:৫৩
Share: Save:

অতীতে অনেক বারই নরেন্দ্র মোদী সরকারের চিন নীতির কড়া সমালোচনা করেছেন তিনি। তিন বছর লাদাখের গালওয়ানে চিনা ফৌজের হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পরে ভারতীয় ভূখণ্ডে ‘চিনের দখলদারি’ নিয়ে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ করেছিলেন কেন্দ্রের বিরুদ্ধে। আমেরিকা সফরে গিয়ে অবশ্য কূটনৈতিক ঐতিহ্য মেনেই মোদী সরকারকে নিশানা করলেন না কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

বুধবার রাতে ক্যালিফর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে একটি আলোচনাসভায় রাহুল বলেন, ‘‘এই মুহূর্তে ভারত-চিন সম্পর্কের পরিস্থিতি কঠিন।’’ গত এক দশক ধরেই এমনটা চলছে বলে জানিয়ে তিনি বলেন, ‘‘ভারতকে ধাক্কা দিয়ে সরানো যাবে না।’’ তবে তাৎপর্যপূর্ণ ভাবে সীমান্তে চিনা ফৌজের দখলদারির জন্য মোদী সরকারের দিকে এক বারের জন্যও অভিযোগের আঙুল তোলেননি কংগ্রেসের প্রাক্তন সভাপতি।

বর্তমান পরিস্থিতিতে চিনের সঙ্গে সুসম্পর্ক গড়ে ওঠা কঠিন বলেও স্পষ্ট ভাষায় জানিয়েছেন রাহুল। তিনি বলেন, ‘‘এখনই পরিস্থিতি স্থাভাবিক হওয়া কঠিন। ওরা (চিন) আমাদের বেশ কিছু এলাকা দখল করে রয়েছে।’’ ২০২০ সালে গালওয়ান হামলার পরে মোদী সরকারকে দুষে রাহুল বলেছিলেন, ‘‘২০১৪ থেকে প্রধানমন্ত্রীর ধারাবাহিক ভুল সিদ্ধান্ত এবং হঠকারিতা ভারতকে মৌলিক ভাবে দুর্বল করে দিয়েছে। আমাদের অসুরক্ষিত করেছে।’’

কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে আমেরিকার মাটিতে দাঁড়িয়ে মোদী সরকারের বেজিং নীতির কোনও সমালোচনা করেননি তিনি। পাশাপাশি, ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গেও মোদী সরকারের কূটনৈতিক অবস্থানকে সমর্থন জানিয়েছেন সদ্য-প্রাক্তন কংগ্রেস সাংসদ, রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা-সহ পশ্চিমী দেশগুলির প্রস্তাবের ভোটাভুটিতে নয়াদিল্লির বিরত থাকার নীতি সমর্থন করে তিনি বলেন, ‘‘ভারতের এখন নিজের স্বার্থ দেখার সময়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Narendra Modi California
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE